প্রতীকী ছবি

Health Tips: হুড়মুড়িয়ে বাড়ছে ডেঙ্গু সংক্রমন! কীভাবে মিলবে মুক্তি? কী খাবেন, কী নয়? জানালেন চিকিৎসক

মেদিনীপুর: দিনের পর দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। পশ্চিম মেদিনীপুর জেলার প্রতিটি ব্লকে সেই সংখ্যার গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী হচ্ছে। মূলত বর্ষাকালে জমা পরিষ্কার জলে ডেঙ্গু মশার লার্ভার বংশ বিস্তার ঘটে। স্বাভাবিকভাবে গ্রাম গ্রামাঞ্চলে এমনকি শহর এলাকায়ও ডেঙ্গুর প্রভাব লক্ষ্য করা যায়। অসাবধানতা এবং ডেঙ্গুর কারণে মৃত্যুর ঘটনাও ঘটেছে। তবে কীভাবে শনাক্তকরণ করা যাবে ডেঙ্গু আক্রান্তকে? কী কী সাবধানতা অবলম্বন করতে হবে ডেঙ্গু হলে, তা সবিস্তারে তুলে ধরলে নারায়ণগড় ব্লক মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক আশীষ কুমার মন্ডল।

মূলত জুলাই-আগস্ট মাস থেকে অক্টোবর পর্যন্ত ডেঙ্গুর প্রভাব লক্ষ্য করা যায়। স্বাভাবিকভাবে জেলা জুড়ে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ১০০ ছাড়িয়েছে। ডেঙ্গু আক্রান্ত হলে কীভাবে বোঝা যাবে, কী উপসর্গ লক্ষ্য করা যাবে, সারাদিনে কীভাবে থাকতে হবে? কী কী খেতে হবে তা সবিস্তারে তুলে ধরলেন চিকিৎসক।

ডেঙ্গু হলে জ্বরের পাশাপাশি দুর্বলতা এবং গা-হাত-পা ব্যথার উপসর্গ লক্ষ্য করা যায়। দু-তিন দিন জ্বর হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে টেস্ট করানো উচিত বলে মত চিকিৎসকের। শুধু তাই নয় ডেঙ্গুতে আক্রান্ত হলে কিংবা জ্বর হলে মশারির ভিতরে থাকা এবং চিকিৎসকের পরামর্শ মত ওষুধ খাওয়া পরামর্শ দিয়েছেন আশীষ কুমার মন্ডল।

জেলাতে বেশি পরিমাণ টেস্ট হওয়াতে বাড়ছে পজিটিভিটির পরিমাণ। ডেঙ্গু আক্রান্তের সংখ্যাও বাড়ছে। তবে চিকিৎসকেরা মনে করেন, ডেঙ্গু আক্রান্ত হলে বেশি করে জল এবং সুষম খাবার খাওয়া উচিত। পাশাপাশি চিকিৎসকের পরামর্শ মত ট্রিটমেন্টে থাকলে এবং কিছু সাবধানতা অবলম্বন করলে ডেঙ্গু থেকে রেহাই মেলে। শুধু তাই নয় বাড়ির চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসক।

রঞ্জন চন্দ