চেন টেনে ট্রেন থামালেন যাত্রী, কারণ শুনে হতবাক জিআরপি-সহ বাকিরাও (Representative Image)

চেন টেনে ট্রেন থামালেন যাত্রী, কারণ শুনে হতবাক জিআরপি-সহ বাকিরাও, যথাযথ ব্যবস্থা নেওয়া হল সঙ্গে সঙ্গে

নয়াদিল্লি: সারা দেশের প্রতিটি প্রান্ত পরস্পরের সঙ্গে জুড়ে রেখেছে ভারতীয় রেল। তবে এর অব্যবস্থা নিয়ে আমাদের অভিযোগের অন্ত নেই। একটা বিষয়ে সকলেই একমত- ট্রেন ঠিক সময়ে ছাড়ে না। ছাড়লেও গন্তব্যে পৌঁছয় না সময়মতো। কথা হল, সমালোচনা করা খুব সহজ, কিন্তু ট্রেনের দেরি হয়ে যাওয়া বা মাঝপথে থেমে থাকার নেপথ্যে আমাদেরও যে বড়সড় ভূমিকা রয়েছে, তা কি অস্বীকার করা যায়?

শুনে অবাক লাগতেই পারে। কিন্তু ট্রেন যে ঠিক সময়ে গন্তব্যে পৌঁছতে পারে না, এর পিছনে যাত্রীদেরও ভূমিকা রয়েছে। সেটা হল তেমন কোনও আপদকালীন প্রয়োজন ছাড়াই চেন টেনে ট্রেন দাঁড় করানো। এমনই এক ঘটনার সম্প্রতি ফের সাক্ষ্য দিল মথুরা জংশন স্টেশন।

আরও পড়ুন- পড়াশোনার হাত থেকে মুক্তি পেতেই রুপোলি দুনিয়ায়, পেয়েছেন সুপারস্টারের তকমা; স্বয়ং আমির খানও এই অভিনেত্রীর ভক্ত

জানা গিয়েছে যে মথুরা জংশন স্টেশনে ট্রেন ছাড়ার কিছুক্ষণের মধ্যেই সম্প্রতি দাঁড়িয়ে পড়ে। আরপিএফ এবং জিআরপি কর্মীরা স্পষ্টই বুঝতে পারেন যে চেন টেনে ট্রেন থামানো হয়েছে। কারণ অনুসন্ধান করে তাঁরাও অবাক হয়ে যান।

যে ব্যক্তি চেন টেনে ট্রেন থামিয়েছিলেন, কারণ হিসেবে তিনি দুঃস্বপ্নের কথা তুলে ধরেন। তিনি জানান যে বিহারিজির দর্শনান্তে তিনি ফিরে যাচ্ছিলেন। এমন সময়ে এক দুঃস্বপ্ন দেখে তাঁর মন চঞ্চল হয়ে পড়ে। তিনি ট্রেন থেকে নামতে যান। আর তখনই দেখেন যে ট্রেন ছেড়ে দিয়েছে। এর পর আর উপায় না দেখে তিনি চেন টানেন।

আরও পড়ুন– নিরামিষ বলে নাক সিঁটকোবেন না, এভাবে রাঁধলে মাছ, মাংসকেও হার মানাবে এই সবজি, কমবে ওজন, ভাল থাকবে হার্টও

ওই ব্যক্তি সহযাত্রীদের অসুবিধার জন্য ক্ষমা চাইলেও তাঁর কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে। বস্তুত এরকম সামান্য কারণে চেন টেনে গাড়ি থামানোর ঘটনায় জেরবার উত্তর-মধ্য রেল। সেখানকার আগ্রা বিভাগের জনসংযোগ কর্মকর্তা বলেছেন যে যথাযথ কারণ ছাড়াই অ্যালার্ম চেন টানার জন্য ৩৭২ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং তাঁদের কাছ থেকে ১৫৫৪০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এর মধ্যে আগ্রা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনে ১৩৫ জন, আগ্রা ফোর্ট স্টেশনে ১৮ জন, মথুরা জংশনে ১২১ জন, অছনেরা স্টেশনে ২৯ এবং ঢোলপুর স্টেশনে ২৭ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং জরিমানা আদায় করা হয়েছে।

ভারতীয় রেল এই প্রসঙ্গে যাত্রীদের বিনা কারণে চেন না টানার অনুরোধ জানিয়েছে। এতে অন্য যাত্রীদের অসুবিধা হয়। ট্রেন ঠিক সময়ে গন্তব্যে পৌঁছয় না। অনেক শিক্ষার্থীর ঠিক সময়ে পরীক্ষা দিতে যেতে পারেন না, অনেক রোগীর চিকিৎসায় বিলম্ব হয়। জেনে রাখা ভাল, রেলের আইনে কারণ ছাড়াই চেন টানলে ৬ মাস থেকে ১ বছরের কারাদণ্ড এবং ১০০০ টাকা জরিমানার ব্যবস্থা রয়েছে। অতএব, এবার সচেতন হওয়ার সময় এসেছে।