ভয়াবহ দুর্ঘটনা। এসি মেশিনের বিস্ফোরণে চলে গেল তরতাজা একটি প্রাণ। রেস্তোরাঁয় এসি সারানোর সময়ে ভয়াবহ এই ঘটনাটি ঘটে। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি অপর ব্যক্তি।

এসি-র ‘গোপন সুইচ’ এটি! বর্ষাকালে সব থেকে বেশি প্রয়োজন, বাঁচতে পারে টাকা

কলকাতা– বর্ষাকালে তাপমাত্রা কমে গেলেও ঠান্ডা লাগে না। এর কারণ খুবই সাধারণ। এটি ঘটে কারণ, বর্ষাকালে আর্দ্রতার পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

আবহাওয়ার উচ্চ আর্দ্রতার কারণে, আমরা ফ্যান থেকে শীতল হাওয়া পাই না, কারণ আবহাওয়া খুব চিটচিটে থাকে। গরম আবহাওয়ায় এসি থেকে বাতাস যে ভাল লাগে তাই নয়, এটি বর্ষায়ও খুব আরামদায়ক বলে প্রমাণিত হয়।

সবাই এসির বাতাস পছন্দ করে এবং বিশেষ করে বর্ষাকালে এটি একটি দুর্দান্ত স্বস্তি। কারণ এসির বাতাস আর্দ্রতা শোষণ করে এবং ঘরের বাতাসকে শুকিয়ে দেয়। বাতাস শুকিয়ে গেলে শীতলতা জুতসই হয়ে যায়।

আরও পড়ুন- চালু হচ্ছে নতুন নিয়ম, এই নম্বরগুলোকে দু’বছরের জন্য ব্ল্যাকলিস্টেড করা হবে

কিন্তু, খুব কম মানুষই জানেন যে, বৃষ্টির দিনগুলির জন্য এসিতে একটি বিশেষ মোড দেওয়া হয়, যাকে বলা হয় ড্রাই মোড। ড্রাই মোডকে ডিহিউমিডিফিকেশন মোডও বলা হয়।

এসিতে উপলব্ধ এই মোডটি আরও শীতলতা প্রদান করতে এবং ঘরের আর্দ্রতা কমাতে কাজ করে। এটি স্বয়ংক্রিয়ভাবে এয়ার কন্ডিশনার কম্প্রেসারকে অল্প সময়ের জন্য চালু এবং বন্ধ করে দেয়, যখন ফ্যানটি তার স্বাভাবিক গতিতে চলতে থাকে।

ফ্যানের ধীর গতি ইভাপোরেটর কয়েলকে ঠান্ডা করতে কাজ করে। এই কারণে বাতাসে আর্দ্রতা ড্রেন পাইপে জমা হয়। এসি আর্দ্র আবহাওয়াতেও আরামদায়ক, কারণ এটি ঘরকে শুষ্ক রাখে এবং আর্দ্রতার ঝুঁকি থাকে না।

আরও পড়ুন- জিও-র ধাঁসু অফার,এত্ত সস্তায় পেয়ে যান বিনোদনের খাজানা,এভাবে রিচার্জ করলেই মস্ত

ড্রাই মোডের কাজ হল তাপমাত্রা কমানোর পরিবর্তে বাতাসকে শুষ্ক করা, যা এটিকে আরও আরামদায়ক করে তোলে।

ড্রাই মোড কেন আমাদের জন্য গুরুত্বপূর্ণ –

আবহাওয়ায় খুব বেশি আর্দ্রতা থাকলে চিটচিটে ভাব অনুভূত হয়। আর্দ্রতা বৃদ্ধির কারণে কখনও কখনও দুর্গন্ধও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। এমন অবস্থায় শুষ্ক বাতাস থাকলে শরীর আরাম পায়। শুধু তাই নয়, বাতাস শুষ্ক থাকলে ঘরের পরিবেশ স্বাভাবিক হয়, দুর্গন্ধ চলে যায়, ফলে নিঃশ্বাস নিতেও ভাল লাগে।