পুজোর থিম সহজপাঠ

East Medinipur News: চন্দনপুর ঐকতানের খুঁটি পুজোর মাধ্যমেই দুর্গাপুজোর ঢাকে পড়ল কাঠি

পূর্ব মেদিনীপুর, রামনগর: বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ। আর সব থেকে বড় পার্বণ হল দুর্গাপুজো। আর মাত্র ৫৭ দিন বাকি দুর্গাপুজোর। ফলে ক্যালেন্ডারের পাতায় আগস্টের মাঝামাঝি হলেও ইতিমধ্যেই দিকে দিকে দুর্গা পুজোর প্রস্তুতি শুরু হয়েছে। বর্তমান সময়ে দুর্গা পুজো মানেই, থিম পুজোর ছড়াছড়ি। বড় শহর থেকে ছোট শহর মফস্বল থেকে গ্রাম সর্বত্রই দুর্গা পুজোয় নানান থিম ফুটে ওঠে। দুর্গাপুজো বাঙালির কাছে নস্টালজিয়া আবেগ। এবার সেই আবেগ ও নস্টালজিয়ার সঙ্গে যুক্ত হতে চলেছে শৈশবের ফেলে আসা দিনগুলি। থিম পুজোর মোড়কে এবার শৈশবের সহজপাঠকে পুজো মন্ডপে তুলে ধরার প্রয়াস জেলার এক পুজো কমিটির।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সহজপাঠই এবছর পুজোর থিম! বিশ্বকবি স্মরণ ও শৈশবের স্মৃতি এবছরের পুজোয় জোড়া নস্টালজিয়ায় রয়েছে ঐক‍তানে পুজো মন্ডপে। রয়েছে সাবেকি আমেজও। পুজো মানে ছোটবেলার একরাশ নস্টালজিয়া। তার উপর এই ভাবনা উসকে দিল আরেক শৈশবের গল্প। ৭ বছরে পদার্পণ করল চন্দনপুর ঐক‍্যতান জনকল্যাণ সমিতির শারদোৎসব। প্রতি বছরই তাদের পুজোয় ভিন্নরকমের ভাবনা থাকে। এই বছরও তাঁর ব্যতিক্রম হল না। ২০২৪ সালে তাদের পুজোর ভাবনায় উঠে এল শৈশবের কথা।

আরও পড়ুন : ১৫ অগাস্টের ছুটিতে দিঘা যাওয়ার প্ল্যান? বদলে যাচ্ছে অনেক নিয়ম, না জানলে বড় বিপদে পড়বেন

ছোটদের সঙ্গে রবীন্দ্রনাথের যে ভাবনাগুলি সম্পৃক্ত, তাই ফুটিয়ে তোলা হবে মণ্ডপসজ্জায়। তাই এই বছর চন্দনপুর ঐকতানের পুজোর থিম ‘সহজপাঠ’। সহজপাঠ’ মানে এখনও সাধারণ মানুষের কাছে একটা আস্ত শৈশব। যে শৈশবে স্পর্শ রেখেছেন স্বয়ং বিশ্বকবি রবিন্দ্রনাথ ঠাকুর। বিশ্বকবিকে স্মরণ করে এই পুজোর পরিকল্পনা।থিমকে বাস্তবায়িত করতে সহজপাঠের ছবিগুলিকে ফুটিয়ে তোলা হবে মণ্ডপে। সহজপাঠে আঁকা নন্দলাল বসুর ছবিগুলির প্রতিকৃতি মন্ডপ সজ্জায় স্থান পাবে। সেই সঙ্গে সহজ পাঠের রবীন্দ্রনাথ ঠাকুরের লাইনগুলি তুলে ধরা হবে মন্ডপে। এখন থেকে শুরু হয়েছে তার প্রস্তুতি।

আরও পড়ুন : ভালবাসতেন পোস্তর পদের সঙ্গে বাহারি মাছ, শঙ্করপুরের এই সরকারি কটেজ ছিল প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যর খুব প্রিয়

দুর্গাপুজো ঘিরে যেমন বাঙালির নস্টালজিয়া থাকে। তেমনই সহজপাঠ ঘিরেও রয়েছে অনেক স্মৃতি। সেসব স্মৃতিই উসকে দিচ্ছে ঐক‍্যতানের এই বছরের থিম। এবছর এই পুজো দেখতে ভিড় জমাবেন অসংখ্য মানুষ আশায় বুক বাধছেন সংস্থার সদস‍্যরা। খুঁটি পুজোর মধ‍্যদিয়ে এবছর পুজোর শুভ সূচনা হল। পুজোর ক’দিন থাকছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রতিযোগিতা ও সমাজসেবা মুলক কর্মসূচি।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

পুজো উদ্যোক্তারা এখন থেকেই রীতিমত কোমর বেঁধে নেমে পড়েছেন। হারিয়ে যাওয়া শৈশবকে ফিরে পেতে সহজ পাঠের থিমকে তুলে ধরতে মরিয়া পুজো উদ্যোক্তারা।

সৈকত শী