আন্দোলনের সূচনা

West Medinipur News: লেখিকা রোশেনারা খান সূচনা করেন আন্দোলন, মহিলাদের সঙ্গে পায়ে পা মেলান পুরুষেরাও 

পশ্চিম মেদিনীপুর: “আমরা বিচার চাই”। রাজপথ থেকে শহর মুখরিত হল এক বাক্যে। মোমবাতির শিখায় আলোকিত হলগোটা শহর। We Want Justice এই কথাকে সামনে রেখে রাজ্য জুড়ে চলল আন্দোলন। স্বাধীনতা দিবসের আগের দিন জেলায় জেলায় চলল সুবিচার চেয়ে মেয়েদের রাত জাগো কর্মসূচি। মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে অন্যান্য জেলার পাশাপাশি পশ্চিম মেদিনীপুরেও হাজারও হাজারও পড়ুয়া, গৃহবধূ, মহিলারা পা মেলান। মহিলাদের সঙ্গে সুবিচার চেয়ে আন্দোলনে পুরুষেরা। স্বাধীনতা দিবসের আগে বিপ্লবের জেলা মেদিনীপুর এক অনন্য অভিজ্ঞতার সাক্ষী রইল।

আরও পড়ুনঃ পেশায় আয়ুর্বেদ চিকিৎসক, তাও দেশকে স্বাধীন করার জন্য নিজেকে নিয়োজিত করেছিলেন আন্দোলনে, কে জানেন?

আগুনের দীপ্ত শিখা জ্বেলে মেদিনীপুরের সূচনা হয় রাত জাগো কর্মসূচি। বিশিষ্ট লেখিকা রোশেনারা খানের হাত ধরে সূচনা হয় এই আন্দোলনের। মেদিনীপুর শহরেহাজারও হাজারও মেয়ে, মহিলারা আন্দোলনে নামে। সুবিচারের দাবিতে এবং নারী নিরাপত্তা জোরদার করতে সমস্বরে চিৎকার করে প্রতিবাদ জানায়। শুধু তাই নয় এ দিন মহিলাদের সঙ্গে পুরুষেরাও অংশ নেয় প্রতিবাদ কর্মসূচিতে। মশাল হাতে বিক্ষোভে নামে পুরুষেরা। স্বাভাবিকভাবে শহর মেদিনীপুরে এক অভিনব বিক্ষোভ আন্দোলনের সাক্ষী জেলার মানুষ।

একইভাবে পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন জায়গায় প্রতিবাদ আন্দোলন সংগঠিত হয়েছে। অরাজনৈতিক ব্যানারে বিভিন্ন জায়গায় আন্দোলনে নেমেছে মহিলা ও পুরুষেরা। ১৪ অগাস্ট সন্ধ্যার পর হাতে মোমবাতি নিয়ে পথে হাঁটলেন স্কুল-কলেজ পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা, অধ্যাপক, চিকিৎসক গৃহবধূ থেকে শতাধিক মানুষ। মহিলাদের সঙ্গে সুবিচার চেয়ে মোমবাতি হাতে হাঁটলেন বাড়ির পুরুষেরা।

স্বাভাবিকভাবে আরজিকর কান্ডের প্রতিবাদ জানিয়ে রাজ্যের কোনায় কোনায় উত্তাল হচ্ছে সাধারণ মানুষ। নারী নিরাপত্তা আরও জোরদার করতে এবং রাতে যাতে স্বাচ্ছন্দে মেয়েরা বাড়ির বাইরে বের হতে পারে সেই নিরাপত্তা সুনিশ্চিত্তের দাবিতে এবং নারকীয় ঘটনার প্রতিবাদ জানিয়ে দিকে দিকে এই আন্দোলন। অংশ নিল মেদিনীপুর।

রঞ্জন চন্দ