তৈরি হচ্ছে রাখি 

East Bardhaman News: মুখ্যমন্ত্রীর বিশেষ পছন্দের, তৈরি হচ্ছে লাখখানেক পরিবেশবান্ধব রাখি

পূর্ব বর্ধমান: মুখ্যমন্ত্রীর পছন্দের রাখি তৈরি হচ্ছে পূর্ব বর্ধমানের কালনা শহরে। মুখ্যমন্ত্রীর নির্দেশে তৈরি হচ্ছে লাখ খানেক পরিবেশবান্ধব রাখি। কালনার জগন্নাথ তলার উইভার্স আর্টিজেন ওয়েলফেয়ার সোসাইটিতেই তৈরি হচ্ছে এই পরিবেশবান্ধব রাখি। কদিন পরই রাখিবন্ধন উৎসব।  সে কারণেই জোর কদমে চলছে রাখি তৈরির কাজ। এ বছর কালনার এই সংস্থাকে ১ লক্ষ ৭০ হাজার রাখি তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। শিল্পীরা দিন রাত পরিশ্রম করে তৈরি করে চলেছেন পরিবেশ বান্ধব রাখি।

উইভার্স আর্টিজেন ওয়েলফেয়ার সোসাইটির শিল্পী তনুশ্রী মজুমদার জানাচ্ছেন, তিনি এখানে পাঁচ বছর ধরে রাখি তৈরির কাজ করছেন। তাঁর কথায় প্রায় ৩০০ জন শিল্পী এখন এই রাখি তৈরিতে ব্যস্ত। সকাল থেকে  রাত পর্যন্ত তাঁরা রাখি তৈরির কাজ করে চলেছেন।  বিভিন্ন পরিবেশ বান্ধব উপকরণ যেমন ধান,পাট, তুলসী ও বেল কাঠ এবং সুতির কাপড় দিয়ে রাখি তৈরি হচ্ছে। সরকারি অনুমোদিত হওয়া ডিজাইনের রাখি তৈরি করতে প্রায় ৩০০ জন শিল্পী রাতদিন এক করে কাজ করে চলেছেন। বর্তমানে কালনার রাখি শিল্পের সুনাম শুধু রাজ্যেই নয়, দেশ ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে বিদেশেও।

প্রতি বছরই লক্ষাধিক রাখি কালনা থেকে পাড়ি দেয় বিভিন্ন জায়গায়। রাখিবন্ধন উৎসবে বিভিন্ন ধরনের আধুনিক ডিজাইনের রাখি লক্ষ্য করা যায়। তবে এবছর আকর্ষণীয় হতে চলেছে মুখ্যমন্ত্রীর পছন্দের পরিবেশবান্ধব রাখি। উইভার্স আর্টিজেন ওয়েলফেয়ার সোসাইটির সম্পাদক তপন মোদক বলেন, “পরিবেশ বান্ধব রাখি আমরা তৈরি করছি। এটা মুখ্যমন্ত্রী নিজে পছন্দ করেছেন। এভাবে রাখি তৈরি করতে হবে তিনি সেরকমই নির্দেশ দিয়েছেন।”

রাখি শিল্পের সঙ্গে যুক্ত হয়ে ঘরে বসেই একাধিক বাড়ির মহিলারা সংসারের কাজ সামলানোর পরেও, রাখি তৈরি করে অর্থ উপার্জন করেন। পূর্ব বর্ধমানের কালনার ছোট দেউড়ি পাড়ায় সরকারি উদ্যোগে রাখি তৈরির ক্লাস্টারও গড়ে উঠেছে । এছাড়াও রাখি তৈরির প্রশিক্ষণও দেওয়া হয় শিল্পীদের। সারাবছর রাখি তৈরি করেই অর্থ উপার্জন করেন বহু মানুষ।