সিনারি 

East Bardhaman News: দুর্গাপুজো নয়, এই রঙিন উৎসব ঘিরেই মেতে ওঠে গ্রাম! আয়োজনের ছবি দেখলে মাতবেন আপনিও

পূর্ব বর্ধমান: দুর্গাপুজো নয়, ঝুলন উৎসবই প্রধান উৎসব পূর্ব বর্ধমানের এই দুটি গ্রামের বাসিন্দাদের। পূর্ব বর্ধমানের পূর্বস্থলী ১ ব্লকের ধোবা গ্রাম, এবং কালনা ১ ব্লকের নান্দাই গ্রামে কয়েক দশক ধরে ধুমধাম সহকারে আয়োজিত হয়ে আসছে ঝুলন উৎসব। কম বেশি প্রত্যেক ক্লাবের তরফ থেকেই থাকে চোখ ধাঁধানো প্যান্ডেল এবং থিমের ব্যবস্থা।

তবে সব থেকে আকর্ষণীয় বিষয় হল সিনারি বা প্রাকৃতিক দৃশ্য। আগে বিভিন্ন পুজোতে সিনারির দৃশ্য লক্ষ্য করা যেত। কিন্তু বর্তমানে সে ভাবে সিনারি চোখে পড়েনা। সিনারির জায়গা দখল করেছে আধুনিক কারুকার্যের প্যান্ডেল।

আরও পড়ুন- ‘এইটা’ দেখলেই নাক সিঁটকান? খাসির কোন অঙ্গ থেকে তৈরি হয় বলুন তো দেখি!

তবে কালনার নান্দাই এবং পূর্বস্থলীর ধোবা গ্রামে এখনও টিকে রয়েছে সিনারির ঐতিহ্য। ঝুলন উৎসবে সিনারি দেখার জন্য দূর-দূরান্ত থেকে ভিড় জমান বহু মানুষ। এই প্রসঙ্গে ধোবা স্বাধীন সংঘ ক্লাবের এক সদস্য বলেন, “বহু বছর ধরে আমাদের এই ঝুলন হয়ে আসছে। সবাই ভাবে ঝুলন মানেই ছোট বাচ্চাদের সাজানো ঝুলন। কিন্তু আমাদের এখানে বড় আকারে ঝুলন উৎসব হয়। বহু মানুষের ভিড় হয়, আমরা জায়গা দিতে পারি না। এক এক দিন আমাদের আলাদা আলাদা থিম দেখানো হয়।”

জানা গিয়েছে, দুর্গাপুজোর মত এই দুটি গ্রামেও পাঁচ দিন ধরে চলে ঝুলন উৎসব। সন্ধ্যা হলেই রোশনাইতে সেজে ওঠে ক্লাবগুলি। প্রত্যেক দিন প্রত্যেক ক্লাবের তরফ থেকে থাকে ভিন্ন ভিন্ন থিম দৃশ্যের আয়োজন। এই ঝুলন উৎসবের অন্যতম আকর্ষণ মানুষ ঝুলন। যেখানে স্থানীয়রা নানা পৌরাণিক ঘটনা প্রবাহ অভিনয়ের মধ্যে দিয়ে ফুটিয়ে তোলেন। প্রতি বছর রাধাকৃষ্ণের বিভিন্ন কাহিনির পাশাপাশি পৌরাণিক ঘটনা ঝুলন উৎসবে ফুটিয়ে তোলা হয়।

আরও পড়ুন- বাসের মধ্যে নাবালিকাকে গণধর্ষণ! আরজি কর কাণ্ডের মাঝে আর এক ভয়াবহতার নজির

নৌকাবিলাস, শ্রীকৃষ্ণের রাসলীলা, কৃষ্ণের বাল্যলীলা প্রভৃতি বিষয় ঝুলনে জনসাধারণের সামনে তুলে ধরা হয়। তবে বেশ কিছু ক্লাবে ঝুলন উৎসবের মাধ্যমে বাস্তব ঘটনার ছবিও দেখানো হয়। সে রকমই এবার নান্দাই ভাই ভাই সংঘের তরফে থিমের মাধ্যমে ভয়াবহ করমন্ডল এক্সপ্রেস দুর্ঘটনার ছবি তুলে ধরা হয়েছে।

এই প্রসঙ্গে ক্লাবের সদস্য সাহেব দেবনাথ বলেন, “আমাদের এ বারের সিনারি করমণ্ডল এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা। এছাড়াও প্রত্যেকে দিন নতুন নতুন দৃশ্য দেখানো হয়। বাস্তব ঘটনাও তুলে ধরা হয়। দূর দূর থেকে অনেক মানুষ আসছেন।” বর্তমানে ঝুলন উৎসবকে কেন্দ্র করে সন্ধে নামলেই ছুটে আসছেন কয়েক হাজার মানুষ।‌ ঝুলন উৎসবকে কেন্দ্র করে মেতে উঠেছেন পূর্ব বর্ধমানের এই দুই গ্রামের বাসিন্দারা।

বনোয়ারীলাল চৌধুরী