সংস্কৃতিক অনুষ্ঠান পুরুলিয়া

Purulia News: শান্তিনিকেতনের ছোঁয়া পুরুলিয়ায়, অনন্য সাজে মানভূম

পুরুলিয়া : শান্তিনিকেতনের ছোঁয়া এবার পুরুলিয়াতে।‌ মনোমুগ্ধকর অপরূপ দৃশ্য, তার সঙ্গে ভেসে আসছে গানের সুর। রাস্তায় সারিবদ্ধ শিশু, সেই সঙ্গে কিশোরীদের সঙ্ঘবদ্ধ নৃত্য। রয়েছে বেহারার সাজে চার কিশোর, কাঁধে পালকি। নাচের তালে প্রাঙ্গণ প্রদক্ষিণ করে শুরু হল বৃক্ষপুজো। তারপর বৃক্ষরোপণ। ভরা বর্ষায় বৃহস্পতিবার বিকালে শহর পুরুলিয়ার উপকণ্ঠে সুরুলিয়ার কাছে বনপুলকে যেন এভাবেই বৃক্ষ বন্দনায় মাতিয়ে তুললেন একাধিক সাংস্কৃতিক সংস্থা।

আরও পড়ুন: সাপের বিষে প্রাণ যায় বহু প্রাণীর, কিন্তু উটকে খাওয়ানো হয় বিষাক্ত সাপ, কারণ জানলে চমকে উঠবেন

শিল্পীদের পদধূলিতে সেজে উঠেছিল বনপুলকের প্রাঙ্গণ। প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী মনোজ মুরলী নায়ার ও তাঁর সাংস্কৃতিক সংগঠন ‘ডাকঘর’ বৃক্ষরোপণ উৎসব পালন করে সুরুলিয়ার বনপুলকে। পুরুলিয়ার রবীন্দ্র সঙ্গীতের প্রতিষ্ঠান ‘সুব্রতা কলা নিকেতন’-এর শিল্পীরা ‘ডাকঘর’-র সঙ্গে যৌথভাবে সঙ্গীত পরিবেশন করে। একের পর এক প্রকৃতি পর্যায়ের বর্ষা ঋতুর গানে মুখরিত হয়ে হঠে বনপুলকের পলাশ মঞ্চ। নৃত্যে অংশ নেয় পুরুলিয়ার নৃত্যসংস্থা শিঞ্জন।

আরও পড়ুন: দুবাই থেকে অন্তর্বাসে লুকিয়ে বালা এনেছিলেন মহিলা, ধরিয়ে দিল একটি ভুলই

সামনেই করম উৎসব। তার আগে সবুজের আহ্বান এই অনুষ্ঠানকেই রঙিন করে দেয়। এই অনুষ্ঠানের সহযোগী আয়োজক রঞ্জিত ঝর্ণা কাঁসাই ইকো ফাউন্ডেশন। পুরুলিয়া শিল্প সংস্কৃতি ঐতিহ্যকে তুলে ধরা হয় এই সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে।

একেবারে যেন এক টুকরো শান্তিনিকেতনের রূপ নেয় পুরুলিয়ার বনপুলক। শিল্পীদের পদধূলিতে মেতে ওঠে গোটা প্রাঙ্গন। একেবারেই চাঁদের হাট বসে শিল্পীদের। অনন্য সাজে সেজে ওঠে মানভূম।