নাটক লিখে অভিনয় করে আর জি কর কাণ্ডের প্রতিবাদে হাওড়ার যুবক

RG Kar Protest: RG Kar-কাণ্ডের প্রতিবাদের ঝড় তুলতে যুবকের অস্ত্র নাটক, কলমের জোরেই লড়াই, পথ নাটিকায় কাঁপাচ্ছেন সব

হাওড়া: আরজি কর কাণ্ডের প্রতিবাদের ঝড় তুলতে যুবকের অস্ত্র নাটক ৷ সমাজের ডাক্তার, শিক্ষক, আইনজীবী, সমাজকর্মী থেকে সমাজের সর্বস্তরের মানুষ কন্ঠে প্রতবাদের সুর চড়িয়ে পথে নেমেছে। অপরাধী চিহ্নিত করে তাদের উপযুক্ত শাস্ত্রীর দাবি জানাচ্ছে।

দেশের ৭৮ তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রাক্কালে সারা বাংলার বিভিন্ন প্রান্তে মহিলারা রাত দখল করে পথে নামতে দেখা গেছে। প্রতিবাদকে আরও ত্বরান্বিত করতে গ্রাম থেকে শহর মিছিল সভা অনুষ্ঠিত হচ্ছে আরও বেশি করে মানুষকে এই প্রতিবাদে সামিল করতে যুবকের অভিনব ভাবনা।

নাট্যকার নয়ন চন্দ্র দাস নিজেই নাটক লিখে প্রযোজনা করে মঞ্চস্থ করছেন পথে পথে। হাওড়া শহরের পর আন্দুল স্টেশন সংলগ্ন মাড়োয়ারি বাগানে দ্বিতীয় পত্র নাটক প্রদর্শনী হয়।

আরও পড়ুন – Virat Kohli and KKR: না মুম্বই ইন্ডিয়ান্স নয়, কেকেআর-ই তাঁর সবচেয়ে পছন্দের…কলকাতা ফ্যানরা জানেন এত বড় সত্যিটা

শহর থেকে শহরতলিতে এর জোরদার প্রতিবাদ চলছে। এতে গ্রামের মানুষও সামিল হয়েছেন। মানুষকে আরও ঐক্যবদ্ধ করে প্রতিবাদ আরও জোরদার করতে নানা উদ্যোগ চলছে রাজ্য জুড়ে। পৈশাচিক ঘটনার প্রতিবাদে পথে পথে নাটক করছেন হাওড়া আন্দুলের যুবক নয়ন দাস।

নাটকের প্রতি শৈশব থেকেই আলাদা ভাললাগা তার। যেমন সে নাটকে অভিনয় করতে ভালোবাসেন তেমনি সমাজ সচেতনতায় নাটক রচনা করেছেন। কখনও গঙ্গা দূষণ রোধ করতে নাটক, আবার কখনও পলিথিন বর্জন করতে নাটকের মাধ্যমে মানুষকে সচেতন। এবার আর জি করের মত মহিলা ধর্ষণ খুন ভয়ঙ্কর কাণ্ডের প্রতিবাদে নিজে নাটক লিখে পথে নেমে অভিনয়।

এ প্রসঙ্গে নাট্যকার নয়ন দাস জানান, বর্তমান সময় অত্যান্ত কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। প্রতিনিয়ত চুরি ছিনতাই ধর্ষণ খুনের মত ঘটনা ঘটে চলেছে। সমাজকে অপরাধ মুক্ত করতে সমাজের সর্বস্তরের মানুষ এগিয়ে আসতে হবে। আজগর কাণ্ডের ঘটনার পর বহু মানুষ পথে নেমেছেন। এই প্রতিবাদ আরও জোরদার হোক। বহু মানুষ নানা ভাবে উদ্যোগী মানুষকে ঐক্যবদ্ধ করতে। সেই পথে আমিও, একজন নাট্যশিল্পী হয়ে নাটকের মধ্য দিয়ে মানুষকে অন্যায়ের প্রতিবাদ সামিল হবার আহ্বান জানাচ্ছি।
Rakesh Maity