ওল চাষ পুরুলিয়া

Purulia News : বিকল্প চাষের পথ দেখাচ্ছেন পুরুলিয়ার এই কৃষক , জানুন বিস্তারিত!

পুরুলিয়া : রুক্ষ জেলা পুরুলিয়া। জেলার বেশিরভাগ জমি এক ফসলী। মূলত ধান চাষের উপর এখানকার কৃষকেরা নির্ভরশীল। তবুও পেটের তাগিদে অনেকেই বিকল্প চাষের দিকে ঝুঁকে থাকেন। কৃষি দফতর থেকেও তাদেরকে যথেষ্ট সহযোগিতা করা হয়। তাই বর্তমানে পুরুলিয়ার কৃষকেরা অনেকেই বিকল্প চাষের দিকে ঝুঁকছেন। এবার বিকল্প ওল চাষ করে তাক লাগিয়ে দিয়েছে পুরুলিয়ার এক কৃষক। পুরুলিয়া দু নম্বর ব্লকের পিঁড়ারা গ্রাম পঞ্চায়েতের পিঁড়ারা গ্রামের এক চাষিবিকল্প ওল চাষ করেছেন।

পুরুলিয়া জেলাতে সফলভাবে সেভাবে ওল চাষ করতে দেখা যায় না কিন্তু সেই ছক ভেঙে চাষিসন্তোষ মাহাতো বিগত বেশ কয়েক বছর ধরে ওল চাষ করছেন। সফলভাবে তিনি ওল চাষ করে বিকল্প চাষের পথ দেখাচ্ছেন।এ বিষয়ে কৃষক সন্তোষ মাহাতো বলেন , তিনি কয়েক বছর থেকেই এই ওল চাষ করছেন এই চাষ করে তিনি যথেষ্ট লাভের মুখ দেখেছেন। তিনি প্রায় এক বিঘা জমির উপরে এই চাষ করেন। এই চাষের জন্য সরকারিভাবে সহায়তা পান তিনি। ওল চাষ খুবই লাভজনক তাই তিনি অন্যান্য কৃষকদের এই চাষ করার কথা বলেন।

আরও পড়ুন : স্বাধীনতা দিবসের দিন কৃষকদের জন্য অভিনব উদ্যোগ কৃষি দফতরের

এ বিষয়ে জনশিক্ষণ সংস্থানের ডিরেক্টর নিবারণ চন্দ্র মাহাতো বলেন , ওল চাষ পুরুলিয়াতে সেভাবে শুরু হয়নি। খুব কম জায়গাতেই হয়েছে। পুরুলিয়াতে অনেক টার জমি রয়েছে। সেই জমিগুলিকে ব্যবহার করে সফলভাবে ওল চাষ করা সম্ভব। আগামী দিনে তা ধানের থেকেও অনেক লাভজনক হবে।

আরও পড়ুন : শান্তিনিকেতনের ছোঁয়া পুরুলিয়ায়, অনন্য সাজে মানভূম

চাষের ক্ষেত্রে সমস্যায় পড়ায় বিকল্প চাষের দিকে বহু চাষিঝুঁকেছেন। আর সেই বিকল্প চাষের নতুন সংযোজন হয়েছে ওল চাষ।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

আগামী দিনে এই চাষ লাভজনক হয়ে উঠবে এমনটাই মনে করা হচ্ছে।

শর্মিষ্ঠা ব্যানার্জি