Civic Volunteer: পুজোর আগেই বোনাস বাড়ল সিভিক ভলান্টিয়ারদের! বাড়তি কত টাকা? পূর্ব সিদ্ধান্ত মতো ঘোষণা নবান্নের

কলকাতা: ঘোষণা করা হয়েছিল আগেই৷ এবার তা কার্যকর হল৷ বাড়ল সিভিক ভলান্টিয়ারদের বোনাস৷ গত মার্চ মাসে রাজ্য অর্থ দফতরের অনুমোদন অনুযায়ী খুশির খবর সিভিক ভলান্টিয়ার ও ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের৷

মার্চ মাসেই রাজ্যের অর্থ দফতর জানিয়ে দিয়েছিল সিভিক ভলান্টিয়ার ও ভিলেজ পুলিশ ভলান্টিয়ারদের অ্যাডহক বোনাস বাড়ানো হবে। সেই ঘোষণা অনুযায়ী বাড়ল সিভিক ভলান্টিয়ারদের বোনাস।

নবান্ন সূত্রের খবর, ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য সিভিক ভলেন্টিয়ারদের বোনাসের অর্থ ৫,৩০০ টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার টাকা হয়েছে।

আরও পড়ুন: আরজি কর কাণ্ডে প্রতিবাদের ডাক! বিশৃঙ্খলা এড়াতে আরও নিরাপত্তা বাড়াচ্ছে সাবধানী নবান্ন

বুধবার সেই বোনাস বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর। কলকাতা পুলিশ ও রাজ্য পুলিশের সিভিক ভলান্টিয়ার ও ভিলেজ পুলিশ ভলেন্টিয়াররা চলতি অর্থবর্ষের জন্য এই ৬০০০ টাকা অ্যাডহক বোনাস পাবেন।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই সিভিক ভলান্টিয়ারদে জন্য একগুচ্ছ সুবিধা বাড়ানোর কথা ঘোষণা করেছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার৷ অর্থ দফতরের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্য বাজেট পেশের সময় জানিয়েছিলেন, আগে যা বেতন বাবদ পেতেন একজন সিভিক ভলান্টিয়ার এবার তার থেকে ১ হাজার টাকা বেশি পাবেন। তার জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হবে। রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য।

সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে রাজ্য পুলিশে কর্মী নিয়োগের সংখ্যাও বৃদ্ধি করা হবে বলে জানানো হয়েছিল তখন। রাজ্য পুলিশে যদি নতুন করে ১ হাজার জনকে নিয়োগ করা হয় সেক্ষেত্রে কাজের নিরিখে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে ২০০ জন চাকরি পাওয়ার কথা বলা হয়েছিল।

আরও পড়ুন: ‘লোকদেখানো আন্দোলন’ নয়! মানুষের চোখে ধরা পড়ুক সুকান্ত-শুভেন্দু-দিলীপের ঐক্যের ছবি, বার্তা দিল্লির

২০২৩ সালের দুর্গাপুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। ২০২৪ সালে পুজোর সময়ে এই টাকা পেতে পারেন সিভিক ভলান্টিয়াররা৷