নদী ও গ্রামের মাঝের রাস্তা

South 24 Parganas News: এগিয়ে এসেছে নদী! ভাঙনের চিন্তায় নামখানার একাধিক গ্রামের বাসিন্দারা

নামখানা: নদী এগিয়ে এসেছে গ্রামের কাছে। ভাঙনের জেরে এমন অবস্থার সৃষ্টি হয়েছে যে নদী ও গ্রামের মাঝের বাঁধকে সরু সুতোর মত দেখাচ্ছে। এই অবস্থা দেখে দুশ্চিন্তার মধ্যে পড়েছেন স্থানীয়রা। ব্লক প্রশাসনের পক্ষ থেকে ইতিমধ্যে দ্রুত বাঁধ মেরামতির আশ্বাস দেওয়া হয়েছে। গত দুদিন ধরে হাতানিয়া-দোয়ানিয়া নদীর মাটির বাঁধের একাধিক জায়গায় ফাটল দেখা দিয়েছে। বেশ কিছু জায়গায় ধসের জেরে বড় বড় গাছ নদীগর্ভে তলিয়ে গিয়েছে।

এই বাঁধ লাগোয়া কয়েকশো পরিবারের বাস। দ্রুত বাঁধ মেরামতি না হলে সেটি ভেঙে জল ঢোকার আশঙ্কা করছেন বাসিন্দারা। এছাড়াও এই ব্লকের দ্বারিকনগর, গণেশনগর, নারায়ণগঞ্জ, দেবনগর, বুধাখালি, ঈশ্বরীপুর, মৌসুনিতে বাঁধের বেহাল দশা। নিম্নচাপের পাশাপাশি পূর্ণিমার কটালের জেরে নদী ও সমুদ্রের জলস্তর বেড়ে বাঁধের কানায় কানায় রয়েছে জল। যে কোনও মুহূর্তে বাঁধ ভেঙে প্লাবনের আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে দক্ষিণ ২৪ পরগনা জেলার সহ সভাধিপতি শ্রীমন্ত মালি বাঁধ সারানোর আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন: IPL 2024 Mega Auction: এবার আইপিএল মেগা নিলামে ফিরবে পুরনো নিয়ম? দলগুলির দাবি মেনে চমক দেবে বোর্ড!

যদিও স্থানীয়রা এ নিয়ে সিঁদুরে মেঘ দেখছেন। এ নিয়ে এক বাসিন্দা বলেন,”যে পার্টিই আসুক এখানে বাঁধ আর হচ্ছে না। বাড়ির সামনে এই টুকু রাস্তা। এই রাস্তা দিয়ে কেউ যেতে পারে? দেখুন নদী কীভাবে এগিয়ে এসেছে।” এই অবস্থার দ্রুত পরিবর্তন চাইছেন স্থানীয়রা।

নবাব মল্লিক