প্রসঙ্গত, আদিবাসী অধ্যুষিত ছোট নাগপুর মালভূমি এলাকায় বিরাট করে পালিত হয় করম উৎসব। রাঢ় বাংলার পুরুলিয়া ছাড়াও সংলগ্ন ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, ছত্তিশগড়ের আদিবাসীরা এই উৎসব আনন্দের সঙ্গে করম পুজোয় মেতে ওঠেন। আর এই করম, ভাদু উৎসবের হাত ধরেই উমার আগমনি সূচিত হয় বাংলায়। এক অর্থে করম শারদোৎসবের আমেজ এনে দেয়। গত বছর প্রথমবার করম পরবে পূর্ণ ছুটি ঘোষণা করে রাজ্য সরকার।

Alipurduar News: করম পুজোতেও অনুদান দিক সরকার! এবার দাবি তুলল আদিবাসী সমাজ

আলিপুরদুয়ার: আদিবাসীদের বড় উৎসব করম পুজোতে সরকারি অনুদান প্রদানের দাবিতে সরব হল আদিবাসীদের সংগঠন জোহার আদাবাসী সেনা। এই দাবিতে আলিপুরদুয়ার জেলাশাসকের দ্বারস্থ হয়েছেন তারা। সংগঠনের নেতৃত্বরা জানান,দুর্গা পুজোতে অনুদান দেয় রাজ‍্য সরকার।কিন্তু আদিবাসীদের বড় উৎসব করম পুজোতে কোনও অনুদান দেওয়া হয়না। করম পুজো চা বাগানের অন‍্যতম বড় উৎসব।

করম প্রধানত সৃষ্টির উৎসব। কর্ম থেকে করমের উৎপত্তি। পশ্চিমবঙ্গের চা বলয় সহ জঙ্গল মহলের মত জায়গায় এই উৎসব কর্মা নামেও পরিচিত। আরও ভাল করে দেখলে বোঝা যায় এই পরবের মূল আচার যে জাওয়া পাতা,তার মধ্যেও লুকিয়ে আছে এই সৃজনশীলতার ইঙ্গিত। ঠিক যেমন রাখিবন্ধনের দিন বোনেরা তাদের ভাইয়ের হাতে রাখি বেঁধে দীর্ঘায়ু কামনা করেন,ঠিক একইভাবে করমও ভাই-বোনের সম্পর্ককে মজবুত করে।

আরও পড়ুন:ফিতাকৃমি? নাকি বিষাক্ত পোকার সংক্রমণ? জলদাপাড়া জাতীয় উদ্যানে পর পর গন্ডারের রহস্যমৃত্যু

এই দিনে, বোনেরা সারাদিন উপবাস করে এবং ভগবান কর্মের পুজো করেন এবং তাঁর কাছে তাঁদের ভাইয়ের দীর্ঘায়ু এবং সুখ ও সমৃদ্ধির আশীর্বাদ প্রার্থনা করেন। পুজো প্রক্রিয়া শেষ হওয়ার পরে মানুষ ঢোল মন্দার ও নাগারার তালে নাচেন। বর্তমানে ডুয়ার্সের চা বাগানগুলি বন্ধ হয়ে যাচ্ছে। করম পুজো পালন করা চিন্তার কারণ হয়ে উঠেছে। তার জন‍্যই উঠছে অনুদানের দাবি।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Annanya Dey