ক্যারাটে প্রশিক্ষণ

RG Kar Doctor Murder Impact: আত্মরক্ষার কৌশল শিখতে ক্যারাটে শেখায় ঝোঁক

মুর্শিদাবাদ: বর্তমানে কলকাতার আরজি কর কাণ্ডের ঘটনা আমাদের বুঝিয়ে দিয়েছে মহিলাদের আত্মরক্ষার প্রশিক্ষণ নেওয়াটা ঠিক কতটা গুরুত্বপূর্ণ। সেই টেকনিকগুলির মধ্যে অন্যতম হল ক্যারাটে। তাই নিজেদের সুরক্ষার কথা মাথায় রেখে ছাত্রী থেকে শুরু করে মহিলারা মুর্শিদাবাদ জেলার বিভিন্ন ক্যারাটে সংস্থাতে দৈনন্দিন ভর্তি হচ্ছে এবং খুব সহজেই তারা আত্মরক্ষার প্রশিক্ষণ নিচ্ছেন।

শরীরে ইমিউনিটি পাওয়ার বৃদ্ধির জন্য ক্যারাটের বিকল্প হয় না। বিভিন্ন স্ট্রেচিং বা বিশেষ ব্যায়াম রয়েছে যা ইমিউনিটি পাওয়ার বৃদ্ধি করতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুর্শিদাবাদ জেলার কান্দি শহরের বিভিন্ন ক্যারাটে সংস্থাতে ভর্তি চলছে দৈনন্দিন। আরজি কর কাণ্ডের পর স্কুলের ছাত্রীদের ভর্তি হওয়ার প্রবণতা বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: সাড়ম্বরে পালিত হল রাজা নরেন্দ্র লাল খান মহিলা মহাবিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান

মুর্শিদাবাদের বহু ছাত্রীকে টিউশনি পড়তে গ্রাম থেকে যেতে হয় শহর এলাকায়। টিউশন থেকে পড়ে বাড়ি ফিরতে সন্ধে হয়ে যায়। অপরদিকে একটু দেরি হলেই বাড়িতে মা-বাবারা চিন্তায় পড়ে যান। এই অবস্থায় মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ দিতে অভিভাবকরাই উদ্যোগ নিয়ে ক্যারাটে শেখায় ভর্তি করছেন।

ক্যারাটে প্রশিক্ষকদের কথায়, বহুদিন থেকেই মেয়েদের ক্যারাটে শেখার প্রবণতা বাড়ছে। সমাজ, পরিস্থিতিগত কারণে ক্যারাটে শিখতে আসেন। আত্মরক্ষায় স্বনির্ভর হলে আত্মবিশ্বাস বাড়ে। আত্মবিশ্বাস থেকে সাফল্য আসে। শুধু তাই নয়, সামনে কোনও সমস্যা এলেও তা অতি সহজেই মোকাবিলা করা যেতে পারে। তাই বর্তমানে ক্যারাটে প্রশিক্ষণ খুব গুরুত্বপূর্ণ।

কৌশিক অধিকারী