আলোকবর্তিকা

Alipurduar News: দুয়ারে এসে দাঁড়াচ্ছে বই বোঝাই গাড়ি! প্রত্যন্ত গ্রামের শিশুদের জন্য এক অন্য ভাবনা! জানুন

আলিপুরদুয়ার: লক্ষ্য কচিকাঁচাদের জ্ঞানের পরিধি বাড়ানো। তার জন্য নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছেনা শিক্ষক ডঃ পার্থ সাহা। শিশুদের জন্য ভ্রাম্যমাণ লাইব্রেরির পরিষেবা দেওয়া তার অন্যতম ভাবনা। এই উদ্যোগের নাম আলোকবর্তীকা। একটি গাড়িতে নানা ধরণের গল্পের বই, উপন্যাস নিয়ে পার্থ বাবু পৌঁছে যাচ্ছেন জেলার বিভিন্ন গ্রামে। বিশেষ করে প্রত্যন্ত এলাকার গ্রামগুলিতে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

পার্থ বাবুর উদ্দেশ্য প্রতিটি কোণে শিক্ষার আলো প্রবেশ করানো। সপ্তাহের একটি দিন, সেটি রবিবার, ভ্রাম্যমাণ লাইব্রেরি নিয়ে বেরিয়ে পরেন পার্থ সাহা।কখনও পানিঝোরা আবার কখনও টোটোপাড়ার মত গ্রামগুলিতে চলে যান তিনি। তাকে দেখে ছুটে আসে গ্রামের শিশুরা। আসেন সব বয়সীরা। এরপর লাইন দিয়ে দাঁড়িয়ে নিজেদের পছন্দ মত বই সংগ্রহ করে মাঠেই পড়তে বসে যায় পড়ুয়ারা।

আরও পড়ুন:ফিতাকৃমি? নাকি বিষাক্ত পোকার সংক্রমণ? জলদাপাড়া জাতীয় উদ্যানে পর পর গন্ডারের রহস্যমৃত্যু

এইভাবে বই পড়তে পড়তে কখন যে বিকেল হয়ে যায় বুঝে উঠতে পারেন না কেউই। পার্থ সাহা জানান,”শিক্ষার আলো সব জায়গায় প্রবেশ করানো জরুরি। শিশু মনে প্রথম থেকে শিক্ষার আলো প্রবেশ করলে সমাজের অগ্রগতি ঘটবেই। তাই স্কুলের পড়াশুনোর বাইরে এই আয়োজন। ওদের পড়তে দেখে খুব ভাল লাগে।” শুধু বই পড়া নয় পার্থ বাবু সব শেষে তাঁদের সঙ্গে গল্পের ছলে জিজ্ঞেস করে নেন তারা কী পড়ল। গান, খেলা সবই হয় ভ্রাম্যমাণ লাইব্রেরি পৌঁছে গেলে।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Annanya Dey