মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়

Murshidabad University: মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তি শুরু! জানুন কোন কোন বিষয় পড়া যাবে

মুর্শিদাবাদ: আপনি স্নাতকোত্তর করতে চান। স্নাতক পাশ ছাত্র ও ছাত্রীরা আবেদন করতে পারবেন এবার এই বিশ্ববিদ্যালয়ে। ইতিমধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের অধীনে হিউম্যানিটিজ এবং সমাজবিজ্ঞান, বিজ্ঞান এবং আইন শাখার অন্তর্ভুক্ত যে বিষয়গুলিতে পোস্ট গ্র্যাজুয়েশন করার সুযোগ রয়েছে। যে সমস্ত বিষয়ে পোষ্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি করা যাবে সেগুলি হল আরবি, বাংলা, অর্থনীতি, এডুকেশন, ইংরেজি, ভূগোল, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, সাঁওতালি, উদ্ভিদবিদ্যা, রসায়ন, গণিত, পদার্থবিদ্যা, প্রাণিবিদ্যা, শারীরবিদ্যা, রেশমচাষ এবং আইন।

আরও পড়ুন: নেমপ্লেট আছে, মানুষটাই আর নেই! খাঁখাঁ করছে সোদপুরের চেম্বার, হাওয়ায় শুধু ভাসছে ‘উই ওয়ান্ট জাস্টিস’!

এর মধ্যে আরবি এবং সাঁওতালি ভাষাতেই রয়েছে সর্বাধিক সংখ্যক আসন, ১০১টি। বাকি বিভাগগুলিতেও ন্যূনতম আসন সংখ্যা ৩৭। এর মধ্যে বাংলা বিভাগে এমএ কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের সংশ্লিষ্ট বিষয়ে অনার্স নিয়ে স্নাতক হতে হবে। একই ভাবে অন্য বিষয়গুলির জন্য যোগ্যতার ভিন্ন মাপকাঠি রয়েছে। চারটি সেমিস্টার মিলিয়ে বিভিন্ন কোর্সের জন্য ফি ধার্য করা হয়েছে ১০,২০০ টাকা থেকে ১৪,২০০ টাকা।

আরও পড়ুন: দেশের সেরা ৫ ডেন্টাল কলেজ কোনগুলি? তালিকা দিল NIRF, ভবিষ্যতের দন্তচিকিৎসকেরা জানুন

পড়ুয়াদের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থমূল্য জমা দিতে হবে না। আগামী ৮ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। যোগ্যতার ভিত্তিতে পড়ুয়াদের বিভিন্ন কোর্সে ভর্তির পর ক্লাস শুরু হবে ২৭ সেপ্টেম্বর থেকে। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

কৌশিক অধিকারী