টোটো নিয়ে রাস্তায় সোমা দেবী 

North 24 Parganas News: সুন্দরবনে গৃহবধূর অন্য লড়াই! সংসারে হাল ধরতে বড় পদক্ষেপ সোমার

বসিরহাট: সংসারে হাল ধরতে টোটো চালাচ্ছেন সুন্দরবনের সোমা সরকার। সুন্দরবনের জলাভূমি, বাদাবন, মেঠো আলপথ দেখে অভ্যস্ত সোমা দেবী। সাধারণভাবে সহজ সরল ও সুন্দরবন এলাকার কিছুটা প্রতিকূল পরিবেশের সঙ্গে লড়াই ও জীবনযাপন করা দেখে অভ্যস্ত তিনি। কিন্তু সেই লড়াইয়ে যে তাঁকে একাই লড়ে যেতে হবে কে জানত!

ক্যান্সার আক্রান্ত স্বামী ও দুই সন্তানের পড়াশোনার পাশাপাশি সংসারের হাল ধরতে বেছে নিয়েছেন টোটো। কথায় আছে, যে রাধে সে চুলও বাঁধে। আর সেই কথাটাই যেন হিঙ্গলগঞ্জের সোমা সরকারের সঙ্গে বাস্তবে মিলে যাচ্ছে। সকাল থেকে রাত পর্যন্ত টোটো চালানোর পাশাপাশি সংসারের কাজকর্মও সারেন, এভাবেই জীবনসংগ্রাম চালিয়ে যাচ্ছেন তিনি।

আরও পড়ুন: বিয়ে করলে শুধু কাকুকেই করব’! কাকুর গলায় মালা দিয়ে কী বললেন নিজের ভাইঝি?

সংসারের অর্থিক অবস্থা খুবই খারাপ। সেজন্য ব্যাঙ্ক থেকে লোন নিয়ে কিনেছেন টোটো। ওই গৃহবধূ জানিয়েছেন শুরুটা মোটেও সুখের ছিল না। সরকার বাড়ির বৌ রাস্তায় টোটো চালাবে শুনে সবাই নাক সিঁটকাচ্ছিলেন, অনেকে আবার আড়ালে আবডালে অনেক কটু কথা বলেছিলেন। কিন্তু অভাব অনটনের সংসার, অবস্থা বুঝে কোনও কিছুকে পাত্তা দেননি সোমা। ব্যাঙ্ক থেকে লোন নিয়ে সোমা সরকার ওই টোটো গাড়ি কিনেছিলেন। যেটুকু আয় উপার্জন আসে তা বর্তমানে সংসার সামলাতে লেগে যায়।

আরও পড়ুন: কেন দেরি হচ্ছে আরজি কর কাণ্ডে অভিযুক্ত সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট করাতে? কারণ জানলে বিস্মিত হবেন

বাড়িতে অসুস্থ স্বামী কল্যাণ সরকার বহু দিন ধরে ক্যান্সার আক্রান্ত, তার সঙ্গে দুই কন্যা সন্তানের পড়াশুনার খরচ। দৈনন্দিন জীবনে পাল্লা দিয়ে বাড়ছে সংসার খরচ, সব কিছু খরচ জোগাড় করতেই পারছিলেন না। তাই তিনি এক হাতে ধরেছেন টোটো গাড়ির হাতল, অন্য হাতে ধরেছেন সংসার। রোজ বাড়ির কাজ সামলে বছর ৪০-এর সোমা টোটোগাড়ি নিয়ে বেরিয়ে পড়েন লেবুখালি ও কাটাখালির উদ্দেশে। সোমার এই পদক্ষেপকে কুর্নিশ জানিয়েছেন এলাকার অনেকেই।