পাট চাষ 

East Bardhaman News: পাট চাষ করে বড়সড় সমস্যায় চাষিরা! ধার করে চাষ… টাকা শোধ দেওয়া নিয়ে মাথায় হাত কৃষকদের

পূর্ব বর্ধমান: চরম সমস্যায় পড়েছেন পূর্ব বর্ধমানের এই এলাকার পাট চাষিরা। ধার করা টাকা দিয়ে চাষ করেছিলেন চাষিরা। এখন বেশিরভাগ চাষির অবস্থা বর্তমানে খুবই ভয়াবহ। পূর্ব বর্ধমান জেলাকে রাজ্যের ধানের গোলা বলা হয়। কিন্তু পূর্ব বর্ধমানে ধান চাষের পাশাপাশি আরও বিভিন্ন ধরনের চাষ হয়। সে  রকমই পূর্ব বর্ধমানের পূর্বস্থলী ব্লকের বিস্তীর্ণ এলাকার চাষিরা যুক্ত রয়েছেন পাট চাষের সঙ্গে। তবে এবার সেই পাট চাষ করেই সমস্যায় পড়েছেন চাষিরা।

পূর্ব বর্ধমানের পূর্বস্থলী ১ ব্লকের, নাদনঘাট পঞ্চায়েতের অন্তর্গত অর্জুন পুকুর এলাকায় পাট চাষ হয়। কিন্তু বর্তমানে অর্জুন পুকুর এলাকার চাষিদের চাষের অবস্থা খুবই খারাপ। কিন্তু কেন? কী কারণে চাষিদের চাষের অবস্থা খারাপ?

আরও পড়ুন: মৃতের শেষ ইচ্ছাপূরণে এক হয়ে গেল দুই দেশ, বিএসএফের তৎপরতায় ভাইয়ের শেষ দেখা পেলেন বোন

এই প্রসঙ্গে পাট চাষি আক্রাম আলি সাহানা বলেন, “বৃষ্টিপাতের কারণে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। সেই কারণেই আমাদের চাষের চরম ক্ষতি হয়েছে। নদীর পাশেই আমাদের জমি, যে কারণে বেশি ক্ষতি হয়েছে। ফসল তৈরি হয়ে গিয়েছিল, কিন্তু কাটার আগেই এরকম অবস্থা।”

চাষিরা জানান, তাঁরা দীর্ঘদিন ধরেই যুক্ত রয়েছেন পাট চাষের সঙ্গে। পাট চাষ করে যা অর্থ উপার্জন হয়, তা দিয়েই বহু কষ্টে তাঁরা তাঁদের সংসার চালান। কিন্তু বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার কারণে চাষের অবস্থা এবছর চরম খারাপ। পাট চাষি অমরু রাউ, বিশু মান্ডি বলেন, “টাকা ধার করে ভাগে জমি নিয়ে চাষ করেছিলাম। কিন্তু ফসল সব নষ্ট হয়ে গিয়েছে। প্রত্যেক বছর এরকম অবস্থা হয়। কিন্তু এবছর বেশি ক্ষতি হয়েছে।” পাট একদম নষ্ট হয়ে গিয়েছে। পাটের ফলন একদম তলানিতে গিয়ে ঠেকেছে।

বেশ কিছু চাষি জানিয়েছেন, তাঁরা টাকা ধার করে চাষ করেছিলেন। কিন্ত ফলন না পাওয়া গেলে কীভাবে শোধ করবেন, সেই নিয়ে চাষিরা চিন্তায় রয়েছেন। বেশ কিছুদিন আগে বৃষ্টিপাতের জেরে পূর্ব বর্ধমানের বিস্তীর্ণ এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছিল। সেরকমই জেলার পাট চাষিদেরও ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। পাটের ফলন না মেলায়, চাষের অবস্থা খারাপ হওয়ায় বর্তমানে নির্দিষ্ট এলাকার পাট চাষিদের অবস্থা বেশ খারাপ।

বনোয়ারীলাল চৌধুরী