বাসের মধ্যে রান্নাঘর

Birbhum News: সুযোগ পেলেই বোলপুর পাড়ি! কিন্তু এই বিশেষ জায়গাটি কি দেখেছেন কখনও, মিস করবেন না

বীরভূম: বীরভূমে অবস্থিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লাল মাটি শহর বোলপুর শান্তিনিকেতন। দেশ-বিদেশ থেকে বহু পর্যটক এই শান্তিনিকেতন ভ্রমণের জন্য আসেন। বোলপুরের মধ্যে রয়েছে প্রায় দশটির বেশি দেখার জায়গা। এর পাশাপাশি রয়েছে সবচেয়ে আকর্ষণীয় বোলপুর সোনাঝুরির হাট। মূলত সপ্তাহে শনি এবং রবিবার বোলপুরে প্রায় ১৫ থেকে ২০ হাজার পর্যটকদের সমাগম ঘটে।

বোলপুর এতবার গিয়েছেন,  কোনও দিন কি নজর দিয়েছেন যে বোলপুর থেকে মাত্র কিছু দূরেই রয়েছে, এমন একটি বাস যার মধ্যে হচ্ছে রান্নাঘর? খাওয়া-দাওয়ার পর সেখানে শৌচকর্ম সারতে পারবেন। তবে এবার প্রশ্ন জাগতে পারে সেটি বোলপুরের কোথায়? বোলপুর শান্তিনিকেতন থেকে মাত্র দু’কিলোমিটার গেলেই আপনি পেয়ে যাবেন সেই হোটেল যেটি একটি বাসের মধ্যে অবস্থিত।

বোলপুর থেকে মাত্র  দু’কিলোমিটার দূরে অবস্থিত সোনাঝুরির হাট আর এই সোনাঝুরি হাটে পুলিশ ক্যাম্পের পাশে গিয়ে পেয়ে যাবেন এই বাসের মধ্যে হোটেল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়াল ভাবে এই হোটেলের সঙ্গে বাথরুমের উদ্বোধন করেন। মূলত স্বয়ম্বর গোষ্ঠীর মহিলাদের সাবলম্বী করে তুলতে এই উদ্যোগ গ্রহণ করা হয়।

জেলা প্রশাসনের তরফ থেকে মহিলাদের স্বনির্ভর করতে এই বাসটি দেওয়া হয়। বর্তমানে এই বাসের মধ্যে একদিকে যখন রয়েছে রান্নাঘর, অন্য দিকে মহিলাদের জন্য রয়েছে তিনটি লাক্সারি বাথরুম, স্যানিটাইজার থেকে শুরু করে গরম জলের ব্যবস্থা এর পাশাপাশি হুইল চেয়ারেরও ব্যবস্থা রয়েছে। তাই এবার বোলপুর গেলে অন্তত একবার ঘুরে দেখুন এই জায়গাটি।

সৌভিক রায়