চাকরির স্বপ্ন? কোন প্রফেশনাল কোর্স করলেই মিলবে সুযোগ? এখনই জেনে নিন

Job: চাকরির স্বপ্ন? কোন প্রফেশনাল কোর্স করলেই মিলবে সুযোগ? এখনই জেনে নিন

পশ্চিম মেদিনীপুর: দিন দিন আরও বাড়ছে চাকরির চাহিদা। ভাল চাকরি পাওয়ার ক্ষেত্রে প্রথাগত শিক্ষার পাশাপাশি অনেকসময়ই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে পেশাদারী শিক্ষাও। সাধারণ স্নাতক কিংবা স্নাতকোত্তরের পরও বিভিন্ন ধরনের প্রফেশনাল ক্ষেত্রে পড়াশোনোর চাহিদা বাড়ছে। চাকরি পাওয়ার জন‍্য কোন কোর্স করা ভাল?

মাধ্যমিক কিংবা উচ্চ মাধ্যমিক পাসের পর ছাত্র-ছাত্রীদের কোন বিষয় নিয়ে পড়াশোনা করা উচিত? সমস্ত বিষয়ে সবিস্তারে জানালেন এবং পরামর্শ দিলেন পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড় ব্লকের দেউলা বাপুজী শিক্ষাসদন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক স্বপন ঘোষ।

আরও পড়ুন: জিন্স প‍্যান্টে কেন থাকে এই ‘ছোট্ট পকেট’? রোজই পরেন, তাও ৯৯% লোকজনই জানেন না, আসল কারণ শুনলে চমকে যাবেন

তিনি জানালেন বিজ্ঞান এবং কলা বিভাগের ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রফেশনাল দিকের পঠন পাঠন। নিজেদের মেধার ভিত্তিতে বিজ্ঞান এবং কলা বিভাগে ভর্তি হয় ছাত্রছাত্রীরা।

যারা কলা বিভাগে পড়াশোনা করে, শুধু কলেজে পড়াশোনা নয়, স্নাতক স্তরের পাশাপাশি বিভিন্ন ধরনের প্রফেশনাল কোর্স করে চাকরির দিক উন্মুক্ত হতে পারে। যেমন হসপিটাল ম্যানেজমেন্ট, ট্রাভেল এন্ড ট্যুরিজম, মিডিয়া সায়েন্স, ফ্যাশন ডিজাইনার সহ একাধিক প্রফেশনাল করতে পারে ছাত্র-ছাত্রীরা। সে ক্ষেত্রে দেশ ও বিদেশে চাকরির সুযোগ রয়েছে।

অন্যদিকে যারা বিজ্ঞান এবং কমার্স বিভাগে পড়াশোনা করে তাদের জন্য রয়েছে একাধিক দিক। বিজ্ঞান বিভাগে পড়া ছাত্রছাত্রীদের মূল টার্গেট থাকে ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিং। কিন্তু এর পাশাপাশি প্যারামেডিক‍্যাল, ফার্মেসি, রেডিওলজি সহ একাধিক বিষয়ে পড়লে চাকরির দিক খুলতে পারে। এছাড়াও রয়েছে এভিয়েশনে বা বিমানের চাকরির সুযোগ।

আরও পড়ুন: বলুন তো কোন প্রাণী চোখ বন্ধ করেও দিব‍্যি সব দেখতে পায়? নামটা খুব চেনা, চার পায়ে হাঁটে, ৯৯% লোকজনই ভুল উত্তর দিয়েছেন

এখনও অধিকাংশ প্রফেশনাল কোর্সে ছাত্রছাত্রীর সংখ্যা কম থাকায় প্রতিযোগিতাও কম। উল্লেখযোগ্যভাবে এই সকল বিষয় নিয়ে পড়াশোনা করলে আগামীতে চাকরির ক্ষেত্র প্রস্তুত হয়। মাধ্যমিকের পর থেকেই ছাত্র-ছাত্রীদের মধ্যেই কিছু করবার ভাবনা শুরু হয়। বিভিন্ন প্রফেশনাল কোর্স নিয়ে স্নাতক, স্নাতকোত্তর কিংবা অন্যান্য ডিপ্লোমা করে চাকরি মিলবে অনায়াসে এমনই মত শিক্ষকের।

রঞ্জন চন্দ