হিজবুল্লাহ আক্রমণ চালানোর পরেই ইজরায়েলে জরুরি অবস্থা জারি।

Israel: হিজবুল্লার রকেট হানা ইজরায়েলে, দেশে জারি জরুরি অবস্থা, যুদ্ধের মেঘ ঘনাচ্ছে পশ্চিম এশিয়ায়

নয়াদিল্লি: আবারও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর একের পর এক রকেট হানায় ইজরায়েলের বেশ কয়েকটি যুদ্ধবিমান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানানো হয়েছে। রবিবার, দক্ষিণ লেবানন থেকে উত্তর এবং মধ্য ইজরায়েল বরাবর প্রায় এক হাজারের বেশি রকেট হানা চালায় হিজবুল্লাহ সংগঠন। ইতিমধ্যেই গোটা দেশে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি হয়েছে।
লেবাননেও আক্রমণ চালানোর ডাক দিয়েছে ইজরায়েল।

ফলে, পশ্চিম এশিয়ায় যুদ্ধের কালো মেঘ ঘনাতে শুরু করেছে। কিছুদিন আগেই লেবাননের রাজধানী শহর বেইরুটে আক্রমণ চালায় ইজরায়েল। সেই হামলায় প্রাণ হারান তেহরানের হামাসের রাজনৈতিক নেতা। এরপর থেকেই উত্তেজনা বাড়তে থাকে দুই দেশের মধ্যে। ইতিমধ্যেই ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োহাব গ্যালান্ট গোটা দেশজুড়ে ৪৮ ঘণ্টার জাতীয় জরুরী অবস্থা জারি করার কথা জানিয়েছেন।
এই প্রসঙ্গে তিনি বলেন, “দেশে জরুরী অবস্থা জারির সঙ্গে সঙ্গেই অযথা যেখানে সেখানে মানুষের জড়ো হওয়ার উপর নিসেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এটা সম্পূর্ণ ইজরায়েল সেনাবাহিনীর তরফ থেকেই করা হয়েছে। দেশের নাগরিকদের সুরক্ষার কথা মাথায় রেখে।”

হিজবুল্লাহ যেকোনো মুহূর্তে ইজরায়েলের ঘনবসতিপূর্ণ অঞ্চলে আঘাত হানতে পারে বলে মনে করছেন ইয়োহাব। এই কথা উল্লেখ করে তিনি বলেন, “আমি নিশ্চিত দেশের ঘনবসতিপূর্ণ অঞ্চলে বড়সড় কোনও আক্রমণ হতে পারে।”

আরও পড়ুন: ভারতে পড়তে এসেছেন? পাকিস্তানের বাসিন্দা হলে ভিসা পেতে কী কী করতে হবে?

এরপরেই তিনি জানান, “সেই কথা মাথায় রেখেই আমি রাজধানী সহ গোটা দেশে ৪৮ ঘণ্টার জন্য জরুরি অবস্থা জারি করছি। এই জরুরী অবস্থা শুরু হচ্ছে আজ সকাল ৬টা থেকে।”
অন্য একটি বক্তব্যে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী জানান, “আমরা ইতিমধ্যেই লেবাননে কী উপায় হামলা চালাতে পারি তা নিয়ে আমেরিকার প্রতিরক্ষা সচিবের সঙ্গে আলোচনা শুরু করেছি। আমরা আমাদের নাগরিকদের সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর।”