এলিয়েন বলে কিছু আছে? ইসরো প্রধানের চমকে দেওয়া উত্তর! দাবি করলেন, ‘ওরা আছে’

নয়াদিল্লি : পৃথিবীর বাইরে কি কোথাও প্রাণের অস্তিত্ব আছে? সত্যিই কি এলিয়েন বা ভিনগ্রহীদের অস্তিত্ব আছে? এই প্রশ্নের উত্তরের পিছনে মানুষ ছুটেছে যুগের পর যুগ ধরে। এই নিয়ে বিজ্ঞানীমহলেও কৌতূহল তুঙ্গে থাকে। সত্যিই কি তারা আছে? নাকি সবটাই মানুষের অলীক কল্পনা?

এই নিয়ে আলোচনার সুযোগ আরও বাড়িয়ে দিলেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রধান এস সোমনাথ। এক পডকাস্ট-এ দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ভিনগ্রহীরা থাকতেই পারে। ওরা থাকতে পারে বড় সময়ের পরিসরে। হয়তো কোথাও এমন সভ্যতা রয়েছে যা ২০০ বছর পিছিয়ে, এমন সভ্যতা যা এখনকার সময়ের থেকে ১০০০ বছর এগিয়ে। সেই সভ্যতাতেই হয়তো এলিয়েনদের বসবাস!

আরও পড়ুন- পশ্চিমবঙ্গ দ্বিতীয় স্থানে, দেশের কোন রাজ্যে বেশি নন-ভেজ খাওয়া হয়, বলুন তো?

ইসরোর প্রধান এস সোমনাথ আরও বলেছেন, এলিয়েনরা কিন্তু এই ব্রহ্মাণ্ডে থাকতেই পারে। হয়তো ওরা আমাদের এই সময়ের থেকে অনেকটা এগিয়ে। ওরা যে প্রযুক্তি ব্যবহার করে তা হয়তো আমাদের থেকে অনেক উন্নত। সেই প্রযুক্তির কাছাকাছি আমরা এখনও পৌঁছতে পারিনি।

এক্ষেত্রে অনেকেরই হয়তো বলিউড সিনেমা কোই মিল গয়া-র কথা মনে পড়তে পারে। সেই জাদু নামক ভিনগ্রহীর কথা। তবে মানুষের সঙ্গে ভিনগ্রহীদের সাক্ষাত কেমন হতে পারে? এই প্রশ্নের জবাব দিতে গিয়ে অস্বস্তিতে পড়েন ইসরো প্রধান।

আরও পড়ুন- বলুন তো, পৃথিবীর কোন দেশ, যার জাতীয় সঙ্গীতে কোনও শব্দ নেই, শুধুই সুর আছে!

তিনি দাবি করেন, কখনও এলিয়েনদের সঙ্গে আমাদের দেখা হলে সেই সাক্ষাৎ মানুষের জন্য বিপদ ডেকে আনতে পারে। যদি ভিনগ্রহীরা আমাদের সভ্যতা ও প্রযুক্তির থেকে অনেকটা উন্নত হয়, তা হলে ওদের মুখোমুখি হওয়া বিপজ্জনক হতে পারে। ওরা আমাদের ইতর বিশেষ বলে মনে করতে পারে। ওরা আমাদের দমিয়ে রাখার চেষ্টা করচে চাইবে। তাই বলব, আমি অন্তত কখনও ভিনগ্রহীদের সঙ্গে মানুষের দেখা হোক বলে চাইব না।