রয়েল বেঙ্গল দর্শন 

South 24 Parganas News: সুন্দরবনে ঘুরতে গিয়ে যা দেখলেন পর্যটকরা! তাজ্জব বনে গেলেন সবাই

সুন্দরবন: ভ্রমণপিপাসু বাঙালির কাছে সুন্দরবন মানেই একটা অন্যরকম আবেগ। সুন্দরবনে ঘুরতে এসে বাড়তি পাওনা রয়্যাল বেঙ্গল টাইগার দর্শন। সুন্দরবনের রাজা সব সময় সাধারণ মানুষকে দর্শন দেয় না। কিন্তু পর্যটকদের কপাল ভাল থাকলে সুন্দরবনের রাজা রয়্যাল বেঙ্গল টাইগারের দর্শন পাওয়া যায়। পর্যটকরা মূলত সুন্দরবনে বেড়াতে আসে বাঘ দর্শনের জন্য। পর্যটকদের সামনে নদীর খাড়িতে দেখা মিলল রয়্যাল বেঙ্গল টাইগার।

আরও পড়ুনঃ অশান্তি চরমে! রাগের মাথায় স্ত্রীর গলায় কোপ মেরে দেহ আগলে বসে থাকল স্বামী!

কলকাতা থেকে ২৫ জনের পর্যটক দল কুলতলির কৈখালী থেকে ওই পর্যটকদের দলটি বনদফতরের গাইড সমীরণ সর্দার ও হরিপদ সর্দারের নৌকায় করে ঝড় খালি থেকে তারা বৈধ পাস নিয়ে সুন্দরবনের দোবাঁকি এলাকায়। দোবাঁকি থেকে পীর খালি ৬ নম্বর জঙ্গল সংলগ্ন এলাকায় সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের সম্মুখ সমরে পর্যটকের দল। বাঘের ছবি ক্যামেরাবন্দী পর্যটকদের দল। আর এতেই উজ্জীবিত সুন্দরবনে আশা কলকাতার এই পর্যটকের দল। বৃষ্টি-বাদলের এই আবহাওয়ায় সুন্দরবনে বেড়াতে আসা ভ্রমণপিপাসুদের মনের স্বাদপূরণ করছে রয়্যাল বেঙ্গল। রবিবার দোঁবাকির জঙ্গল থেকে বেড়িয়ে আসতে দেখা যায় রয়্যাল বেঙ্গল টাইগারকে।

অল্প সময়ের মধ্যেই নদীতে সাঁতার কেটে পীরখালির জঙ্গলে ঢুকে যায় বাঘটি। খাঁড়ি পাড় হওয়ার সময় ওই বাঘটিকে নদী পেড়তে দেখেন পর্যটকরা। যদিও সুন্দরবনে প্রচলিত প্রবাদ বলে, বাঘ দেখা সবার কপালে হয় না। যদিও সম্প্রতি সুন্দরবনে বেড়েছে ‘বিগ বস’-এর আনাগোনা। কারণ ২০১৮ সাল থেকে হওয়া বাঘ সুমারির তথ্য অনুযায়ী, বাঘের সংখ্যা অনেকটাই বেড়েছে। ফলে ম্যানগ্রোভের দ্বীপে ঘুরতে গেলে দক্ষিণ রায়ের দেখা পাচ্ছেন সাধারণ মানুষ। বৃষ্টি-বাদলের এই আবহাওয়ায় সুন্দরবনে বেড়াতে আসা ভ্রমণপিপাসুদের মনের স্বাদপূরণ করছে রয়্যাল বেঙ্গল। রবিবার দোঁবাকির জঙ্গল থেকে বেড়িয়ে আসতে দেখা যায় রয়্যাল বেঙ্গল টাইগারকে। অল্প সময়ের মধ্যেই নদীতে সাঁতার কেটে পীরখালির জঙ্গলে ঢুকে যায় বাঘটি। খাঁড়ি পাড় হওয়ার সময় ওই বাঘটিকে নদী পেরোতে দেখেন পর্যটকরা। সুন্দরবনের রাজাকে স্বমহিমায় তার রাজত্বে বিচরণ করতে দেখে খুশি পর্যটকেরা।

সুমন সাহা