লাড্ডু মোমবাতি 

Viral News: হুবহু লাড্ডুর মতো দেখতে, কামড় দিলেই চরম বিপদ! হাতে নিয়েই চমকে উঠলে সকলে…

বাঁকুড়া: হুবহু একেবারে দেখতে মোতিচুরের লাডুর মতো। তৈরি হচ্ছে ১০ হাজার পিস। তৈরি করছেন বাঁকুড়ার কন্যা সুচন্দ্রিকা দাস। তবে এগুলি লাড্ডু নয়, হুবহু লাড্ডুর মতো দেখতে হলেও,লাডুর আকারের মোমবাতি। দিওয়ালি উপলক্ষে মুম্বই থেকে বাঁকুড়ায় অর্ডার এসেছে ১০০০০ পিস লাড্ডু মোমবাতির। আর সেই মোমবাতি তৈরি করতে দিনরাত এক করে ফেলেছেন সুচন্দ্রিকা।

প্রতিটি লাড্ডু মোমবাতি দেখতে হুবহু একই রকম। আপাতদৃষ্টিতে দেখলে মনে হবে রসাল একটি লাড্ডু। ভুল করে হাতে নিয়ে এক কামড় বসিয়ে দিতেই পারেন অনেকে কারণ এই লাড্ডু মোমবাতিগুলো থেকে বের হচ্ছে সুগন্ধ। বিশেষ পদ্ধতিতে সুগন্ধি লাড্ডু মোমবাতি তৈরি করছেন সুচন্দ্রিকা।

আরও পড়ুন-     বলুন তো, স্ত্রী-রা কি রাখি পড়াতে পারেন স্বামীকে? ৯৯ শতাংশই ‘এই’ ভুলটা করেন, আপনিও কি তাই করছেন? আজই শুধরে নিন…

মোমবাতি গলানোর যন্ত্র অর্থাৎ ওয়াকস মেলটারের মধ্যে বোম গলিয়ে নেওয়া হচ্ছে। তাতে মেশানো হচ্ছে “হাইগ্রেডেড কালার”। এবার মেশানো হচ্ছে “এসেনশিয়াল অয়েল” যার জন্য একটি সুন্দর গন্ধ ছাড়ছে মোমবাতি থেকে। তাছাড়াও থাকছে সিক্রেট রেসিপি। বাঁকুড়ার তনয়া সুচন্দ্রিকা জানান, “১০ হাজারটা মোমবাতির অর্ডার তার ব্যবসায়িক জীবনের সবচেয়ে বেশি অর্ডার। সেই কারণেই অর্ডারটির রূপায়িত করতে দিনরাত খাটছেন তিনি। বিগত তিন বছর ধরে মোমবাতি বানানোর কাজ করছেন তিনি। হাইগ্রেডেড জিনিস দিয়ে মোমবাতি তৈরি করি। কাঁচামাল দেশের বাইরে থেকে আমদানি করি।”

আরও পড়ুন-    বিরাট ক্ষতিকর…! ‘তেলাপিয়া’ মাছ-ই ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, যা বলছেন গবেষকরা, শুনলে আঁতকে উঠবেন

বাঁকুড়ায় তৈরি মোমবাতি এর আগে গেছে ভুটান। সুচন্দ্রিকার হাতে তৈরি সৌখিন মোমবাতিগুলি গোটা ভারতবর্ষে একটি পরিচিতি তৈরি করার পাশাপাশি বিদেশেও পৌঁছেছে। সেই কারণেই মুম্বাই থেকে এসেছে ১০ হাজার পিস লাড্ডু মোমবাতির অর্ডার। সুচন্দ্রিকা দাস জানান মোমবাতি বানানো একটি সহজ কাজ। তবে হাইগ্রেডেড প্রোডাক্ট ব্যবহার করে সৌখিনতাকে কাজে লাগিয়ে, মৌলিক মোমবাতি তৈরি করা সবার পক্ষে সম্ভব নয় যেটা সফলতার সঙ্গে তিন বছর ধরে বাঁকুড়ার বুকে করে আসছেন তিনি।

নীলাঞ্জন ব্যানার্জী