‌যক্ষ্মা প্রতিকী ছবি

North Dinajpur News: যক্ষ্মারোগ দূর করতে বড় পদক্ষেপ! ব্লকে ব্লকে শুরু হল এই কাজ

উত্তর দিনাজপুর: যক্ষ্মামুক্ত পঞ্চায়েত গড়ার লক্ষ্যে এবার পঞ্চায়েত দফতর থেকেই যক্ষা আক্রান্ত রোগীরা পাবে বিনামূল্যে ওষুধ-খাদ্য দ্রব্য। যক্ষ্মা একসময় মৃত্যুদূত ছিল দেশে। চিকিৎসা না থাকায় মৃত্যুহার বেড়েই চলেছিল। তাই যক্ষ্মা দূরীকরণে দেশজুড়েই নানা কর্মসূচী চলছে। এবার ২০২৫ সালের মধ্যে পশ্চিমবঙ্গের প্রতিটি গ্ৰাম পঞ্চায়েত এলাকাকে যক্ষ্মা রোগ মুক্ত করতে উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর এবং পঞ্চায়েত গ্ৰাম উন্নোয়ন দফতর।

যক্ষ্মা মুক্ত পঞ্চায়েত গড়ার লক্ষ্যে কাজ শুরু হয়েছে উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের ১৩টি গ্রাম পঞ্চায়েতে। পঞ্চায়েত এলাকায় প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যকর্মী সহ গ্ৰাম পঞ্চায়েত প্রতিনিধিরা খোঁজ নেওয়া শুরু করেছেন। যক্ষ্মা আক্রান্তদের চিহ্নিত করে, স্বাস্থ্য পরীক্ষা সহ বিনামূল্যে ওষুধপত্র দেওয়া কাজ শুরু হয়েছে। ইটাহার পঞ্চায়েত প্রধান বিলকিস পারভিন বলেন, ইটাহার ব্লকের ১৩ টি গ্রাম পঞ্চায়েতের প্রধান সহ বিভিন্ন দলের জনপ্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে। যক্ষ্মা আক্রান্তদের চিহ্নিত করে তাঁদের পুষ্টিযুক্ত খাওয়ার সহ প্রয়োজনীয় স্বাস্থ্যপরীক্ষা করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন:পারিবারিক বিবাদ সামলাতে না পেরে ‌যা করল এই ‌যুবক! আঁতকে উঠলেন সকলে

রিপোর্ট অনুসারে ইটাহার গ্রাম পঞ্চায়েতে ১২ জন রোগী যক্ষ্মা আক্রান্ত।যক্ষ্মা রোগীদের জন্য প্রয়োজনীয় ওষুধ পত্র থেকে শুরু করে সবরকম পরিষেবা বিনামূল্যে যাতে পায়, সেই বিষয়ে নজর রাখা হচ্ছে। এখনও পর্যন্ত ব্লকজুড়ে ২২৩ জন যক্ষ্মা আক্রান্তর খোঁজ পাওয়া গিয়েছে। তাঁদের উপর নজর রাখা হয়েছে। তাঁদের জন্য ৬ মাসের ওষুধ দেওয়া হচ্ছে।২০২২ সালে ইটাহার ব্লকের যক্ষ্মা আক্রান্তর সংখ্যা ছিল ৩৬৫ জনের কাছাকাছি। ২০২৩ সালে এখনও পর্যন্ত আক্রান্তর সংখ্যা একশোরও বেশি কমেছে বলে স্বাস্থ্য দফতর সূত্রের খবর।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

পিয়া গুপ্তা