ভারতেও কি নিষিদ্ধ হতে পারে Telegram? শুরু হল তদন্ত! কী অভিযোগ এই অ‍্যাপের বিরুদ্ধে?

কিছুদিন আগেই গ্রেফতার হয়েছেন জনপ্রিয় মেসেজিং অ‍্যাপ টেলিগ্রামের সিইও পাভেল দুরোভ। গত শনিবার প‍্যারিস বিমানবন্দরে গ্রেফতার করা হয় টেলিগ্রামের সিইওকে। পাভেল দুরোভের গ্রেফতারির পর থেকেই প্রশ্নচিহ্নের মুখে টেলিগ্রামের ভবিষ‍্যত্‍? ভারতেও কি নিষিদ্ধ হতে পারে এই অ‍্যাপ? সেই সম্ভাবনাও খুব একটা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, ভারতে টেলিগ্রামের সম্পর্কে তদন্ত শুরু করেছে ভারত সরকার। পাভেল দুরভের গ্রেফতারির ঠিক পরপরই শুরু হয়েছে তদন্ত প্রক্রিয়া। নিয়ম মেনে কাজ না করলে ভারতে নিষিদ্ধ করা হতে পারে মেসেজিং অ‍্যাপ, এমনটাই জানা গিয়েছে।

আরও পড়ুন: পিঁপড়ের উত্‍পাতে নাজেহাল? রান্নাঘর খাবার রাখাই দুষ্কর, ৪ সহজ টিপস্ জেনে নিন, আপনার বাড়িতে পিঁপড়ের ‘নো এন্ট্রি’ গ‍্যারান্টি

টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে প্রতারণা, মাদক পাচার, সাইবারবুলিং, সন্ত্রাসবাদের প্রচার-সহ আরও অনেক অভিযোগ রয়েছে। সেই অভিযোগেই ফ্রান্সে গ্রেফতার করা হয়েছে এই সংস্থার সিইও পাভেল দুরোভকে। ভারত সরকারও তদন্ত শুরু করেছে টেলিগ্রাম সম্পর্কে।

আরও পড়ুন: ঐশ্বর্যর সঙ্গে এ কী করতেন সলমন! শেষমেশ পরিচালককে দিতে হয় বকা? এই কারণেই কী ভাঙে চর্চিত প্রেম?

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ‘‘ভারতীয় সাইবার ক্রাইম সমন্বয় কেন্দ্র এবং ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি টেলিগ্রামে পিটুপি যোগাযোগের তদন্ত করছে। টেলিগ্রামকে ব‍্যবহার করে ভারতে কোনওরকম অপরাধমূলক কার্যকলাপ হচ্ছে কিনা, বিশেষত জুয়ার মতো কোনও কাজ হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।’’