অভিনব উদ্যোগ

Durga Pujo 2024: এলাকার জ্যান্ত দুর্গাদের নিরাপত্তায় এবার ব্যবহৃত হবে অনুদান-সহ পুজোর টাকা!

উত্তর ২৪ পরগনা: আরজি কর কাণ্ডের প্রভাব এবার শারদ উৎসবেও! থিমের চাকচিক্য ছেড়ে নারী সুরক্ষায় বিশেষ ভাবনা কেষ্টপুর মাস্টারদা স্মৃতি সংঘের। সরকারের দেওয়া অনুদানের টাকা নিলেও সেই টাকা ব্যবহার করা হবে এলাকার জ্যান্ত দুর্গাদের সুরক্ষায়। এমনই অভিনব উদ্যোগ নিয়েই এ দিন উন্মোচিত হল ভাবনা।

এ বার তাঁদের ভাবনায় ফুটে উঠবে, “সভ্যতার রক্ষাকবচ”। এ দিন উদ্যোক্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখেই তাঁদের মাথায় আসে এমন চিন্তাভাবনা। তার জন্যই অনুদানের ৮৫ হাজার টাকায় করা হবে এলাকার মহিলাদের সুরক্ষা সুনিশ্চিত।

আরও পড়ুন- মমতার কালীঘাটের বাড়ির পাহারায় বিশাল পুলিশবাহিনী! বন্ধ রাস্তা, আক্রমণের উপায় নেই

এই অনুদানের টাকা ও পুজোর বাজেটের একটা অংশ দিয়ে নারী সুরক্ষায় করা হবে, সুরক্ষা হেল্পলাইন। যা চালু থাকবে নারীদের নিরাপত্তার জন্য ২৪ ঘন্টা সপ্তাহের সাত দিন। গোটা পাড়ায় হাই ডেফিনিশন সিসিটিভি ক্যামেরা বসনো হবে। পাড়ায় বিশেষ নাইট ক্যাব সার্ভিস চালু করা হবে। পাড়ার মেয়েদের বিনামূল্যে ক্যারাটে শেখানো হবে বলেও জানা গিয়েছে।

রাত ১১ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত পাড়ায় বেসরকারি সংস্থার পর্যাপ্ত নিরাপত্তারক্ষীর ব্যবস্থা করা হবে এমনই নানা সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে উদ্যোক্তাদের তরফে। এরই পাশাপাশি এ দিন থিম ভাবনা উন্মোচনের অনুষ্ঠান সংক্ষিপ্ত রেখেই প্রতিটি প্রতিবাদ অন্যায় বিচারের দাবি তোলা হয় ক্লাবের তরফ থেকে।

আরও পড়ুন- ফিমেল ওয়ার্ডে শুয়ে-বসে আড্ডা পুরুষদের! নিরাপত্তা কোথায়? আতঙ্কে মহিলা রোগীরা

অনুষ্ঠানে দেখা যায়, জীবন্ত দুর্গা মঞ্চেই বধ করেন আরজি কর কাণ্ডের ধর্ষক ও খুনি অসুরকে। থিম শিল্পী জানান, এবারে এই ভাবনায় ফুটে উঠবে বইয়ের মাধ্যমে শিক্ষাই একমাত্র এই সামাজিক ব্যাধি দূর করতে মানুষকে এগিয়ে নিয়ে যেতে পারবে। তাই শিক্ষা ছাড়া নেই কোন বিকল্প এবারের মন্ডপ সহ প্রতিমা ও সজ্জায় ফুটে উঠবে বিশেষ এই নারীদের রক্ষার বিশেষ বার্তা। তবে শারদ উৎসবকে সামনে রেখে পুজো কমিটির এমন অভিনব সিদ্ধান্তকে রীতিমতো কুর্নিশ জানাচ্ছেন এলাকার মানুষজন -সহ মহিলারাও।

রুদ্র নারায়ণ রায়