Money Making Tips: পরিবারের অর্থনৈতিক হাল ফেরাচ্ছে গ্রামের মহিলারা, প্রতি মাসে আয় করছেন বিপুল টাকা

তমলুক: সরকারি প্রশিক্ষণ নিয়ে ছাগল প্রতিপালন! পরিবারের অর্থনৈতিক হাল ফেরাচ্ছে গ্রামের মহিলারা। ‘বেঙ্গল ব্ল্যাক গোট’ প্রজাতির ছাগলের মাংস খেতে সুস্বাদু হওয়ায় এই ছাগলের অত্যন্ত চাহিদা রয়েছে বাজারে। ফলে দামও ভাল পাওয়া যায়। তাই সরকারি উদ্যোগী গ্রামের অর্থনীতি ফেরাতে, ‘বেঙ্গল ব্ল্যাক গোট’ প্রজাতির ছাগল প্রতিপালনে জোর দেওয়া হয়েছে।

বর্তমানে, ছাগল প্রতিপালনে বেকারত্ব সমস্যা সমাধানের একটি নতুন উপায় দেখাচ্ছে। খুব অল্প পুঁজিতে ছাগল প্রতিপালনে করে বেকার যুবক যুবতীদের পাশাপাশি গ্রামের মহিলারাও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারে।

গ্রামের বেকার যুবক-যুবতী বা বাড়ির গৃহবধূরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে ছাগল প্রতিপালনে মাধ্যমে। আর এইসব গ্রামের গৃহবধূ ও বেকার যুবক-যুবতীদের পাশে দাঁড়াচ্ছে প্রশাসন। দেওয়া হচ্ছে প্রশিক্ষণ। সরকারি প্রশিক্ষণ পেয়ে প্রতিপালনকরে গ্রামের মহিলারা সংসারের আর্থিক হাল ফেরাচ্ছে।

আরও পড়ুন: এই তেল থেকে লাখ লাখ টাকা আয় করছেন কৃষকরা, মিলছে সরকারি সাহায্যও

পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন ব্লক বিশেষ করে খেজুর,সুতাহাট,পাঁশকুড়া, পটাশপুর, এগরা সহ বিভিন্ন ব্লকে ছাগল প্রতিপালনে জনপ্রিয় হয়ে উঠেছে। ছাগল প্রতিপালনের জন্য প্রয়োজন চারণ ভূমি। পূর্ব মেদিনীপুর জেলায় চারণভূমি পাওয়া যায় সহজেই। ফলে দিন দিন গ্রামে গ্রামে ছাগল চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। বেকার যুবক-যুবতী ও গৃহবধূরা সংসারের সমস্ত কাজের পাশাপাশি বাড়ির মধ্যে ছাগল চাষ করে নিজেদের স্বনির্ভর করছেন গ্রামের মহিলারা। ফিরিয়েছেন সংসারের হাল।

গ্রামের মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে সরকারি উদ্যোগে ছাগল প্রতিপালনে প্রশিক্ষণ ও প্রতিপালনের প্রয়োজনীয় পরিকাঠামো এবং ছাগল প্রদানের কাজ চলছে। এ বিষয়ে, সি এ ডি সি প্রজেক্ট ডাইরেক্টর উত্তম কুমার লাহা জানান, গ্রামে ছাগল প্রতিপালনে বেকার যুবক-যুবতী ও গৃহবধূদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তুলবে তাদের বিকল্প কাজের দিশা দেখাতে পারবে। ছাগল প্রতিপালনে গ্রামের গৃহবধূরা মাসে ১০ থেকে ১২ হাজার টাকা রোজগার করতে পারবে। সিএডিসির উদ্যোগে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও পরিকাঠামো নির্মাণসহ ছাগল প্রদান করা হচ্ছে। যেসব এলাকায় চারণভূমির অভাব নেই সেই এলাকায় ছাগল প্রতিপালন অত্যন্ত লাভজনক।

আরও পড়ুন: ১০, ২০ এবং ৩০ বছর পর এক কোটি টাকার মূল্য কত হবে ? জানলে চমকে যাবেন

গৃহবধূরা বাড়ির কাজের পাশাপাশি সফলভাবে ছাগল প্রতিপালন করে অর্থনৈতিক স্বাবলম্বী হচ্ছেন। এরকমই একজন মহিলা জানান, বাড়ির কাজের ফাঁকে, ছাগল চাষ আর্থিক নিরাপত্তা দিচ্ছে। কম পুঁজিতে অল্পদিনে আর্থিকভাবে লাভবান হওয়া যায় ছাগল প্রতিপালনে। প্রাথমিকভাবে এক বছর ছাগল লালন পালন করতে লাগে। তারপর থেকেই হাতে টাকা আসে। পূর্ব মেদিনীপুর জেলায় ছাগল প্রতিপালন বাড়াতে উদ্যোগ নিয়েছে সিএডিসি।

সৈকত শী