শিক্ষা দফতরের কোন নির্দেশিকা বাতিল করলেন জেলা বিদ্যালয় পরিদর্শক?

RG Kar Protest: আন্দোলনের জেরেই বড় সিদ্ধান্ত জেলার স্কুলগুলি নিয়ে! শিক্ষা দফতরের কোন নির্দেশিকা বাতিল করলেন জেলা বিদ্যালয় পরিদর্শক?

পশ্চিম মেদিনীপুর: অবশেষে একাংশ শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের আন্দোলনের জেরে স্কুল গুলিকে পাঠানো নির্দেশিকা বাতিল করলেন পশ্চিম মেদিনীপুর জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক)।

গত ২২ শে অগাস্ট পশ্চিম মেদিনীপুর জেলার বিদ্যালয় গুলিকে নির্দেশ দিয়ে জেলা বিদ্যালয় পরিদর্শকের তরফে জানানো হয় “শিক্ষা দফতর নির্দেশিত কর্মসুচি ছাড়া, স্কুল ক্যাম্পাসের বাইরে ছাত্রছাত্রীরা অন্য কোনও কর্মসুচিতে অংশ নিতে পারবে না”।

আরও পড়ুন: রণক্ষেত্র হাওড়া-সাঁতরাগাছি! ইটবৃষ্টি, কাঁদানে গ‍্যাস, লাঠিচার্জ…নবান্ন অভিযানে এখন কী পরিস্থিতি?

এরপরই এই নির্দেশিকার বিরুদ্ধে এবং তা বাতিলের দাবিতে আন্দোলনে নামে একাংশ শিক্ষক ও ছাত্র সংগঠন। আজ মঙ্গলবারও বামপন্থী ছাত্র সংগঠন SFI-এর উদ্যোগে জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) দফতরে বিক্ষোভ ও ডেপুটেশন কর্মসুচি নেওয়া হয় নির্দেশিকা বাতিলের দাবিতে।

অবশেষে আন্দোলনের জেরে ২২ শে আগস্ট-এর নির্দেশিকা বাতিল করলেন DI (মাধ্যমিক) স্বপন সামন্ত। SFI-এর জেলা সম্পাদক রনিত বেরা জানান, ‘‘এটা আমাদের ছাত্রছাত্রীদের আন্দোলনের নৈতিক জয়।’’ তবে এদিন পশ্চিম মেদিনীপুর জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) দফতরে SFI-কে দেখা গেল হাওয়াই চটি নিয়ে বিক্ষোভ দেখাতে।

আরও পড়ুন: কলে ভাল করে শুনতে পান না, স্মার্টফোনের স্পিকার ঠিকমতো কাজ করে না? সহজ টিপস্ মেনে সারিয়ে ফেলুন

প্রসঙ্গত, আর জি করের ঘটনার পরই জেলা জুড়ে প্রতিবাদে সোচ্চার হয়েছিল বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। তারপরই এই নির্দেশিকা জারি করে DI (মাধ্যমিক)।

শোভন দাস