তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে আজ এক মঞ্চে মমতা-অভিষেক (File Photo)

Mamata-Abhishek: তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে আজ এক মঞ্চে মমতা-অভিষেক, সাম্প্রতিক পরিস্থিতিতে কী বার্তা দেবেন ?

আবীর ঘোষাল, কলকাতা: আরজি কর কাণ্ডের পরে প্রথমবার এক মঞ্চে মমতা-অভিষেক। সংগঠন নিয়ে তাঁরা কী বার্তা দেন, সেদিকেই নজর সকলের। আরজি কর কাণ্ডের পরে ছাত্র সংগঠনকে বার্তা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তী কর্মসূচি ঘোষণা হতে পারে এই মঞ্চ থেকেই।

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে মেয়ো রোডে গান্ধিমূর্তির সমাবেশ। আর সেখানে বক্তা তালিকায় বিশ্ববিদ‌্যালয়ের ছাত্রীদের এগিয়ে দেওয়ার নির্দেশ তৃণমূল নেত্রী-মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়ের। ছাত্রীরা ছাড়া যুব সভানেত্রী সায়নী ঘোষ ও দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ‌্যায় সমাবেশে বক্তব‌্য রাখবেন বলে নেত্রী ইতিমধ্যে চূড়ান্ত করেছেন। সভায় প্রধান বক্তা মমতা বন্দ্যোপাধ‌্যায়ই। ২১ জুলাইয়ের পর ফের অভিষেক দলের কর্মসূচিতে বক্তব‌্য রাখবেন। সমাবেশের মঞ্চ গত ১৩ বছরে রাজ্যে শিক্ষাক্ষেত্রে সাফল‌্য ও প্রকল্প-পরিষেবা নিয়ে থিমে মুড়ে দেওয়া হচ্ছে। দুটি বাছাই গান গাইবে ‘জয়ী’ ব‌্যান্ড।

আরও পড়ুন– রাশিফল ২৮ অগাস্ট: দেখে নিন আপনার আজকের দিন নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

প্রধান বক্তা মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়। এ ছাড়া বক্তব্য রাখবেন সায়নী ঘোষ। ছাত্র সংগঠনের মহিলারাও বক্তব্য রাখবেন। আজ, বুধবার প্রকাশিত হচ্ছে একটি বই। প্রায় ১৫০ থেকে ১৮০ পাতার এই বইটির নামকরণ করেছেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘সাথী’ নামের এই বইয়ের প্রচ্ছদও এঁকেছেন তিনি। ছাত্রদের ঐতিহাসিক এই প্রয়াসে মমতা একটি লেখাও দিয়েছেন এই বইয়ের জন্য। নেত্রী ছাড়াও বইতে লিখেছেন প্রাক্তন ছাত্র নেতারাও। প্রথম বিভাগে রয়েছে প্রাক্তন সভাপতিদের কলাম। ভূমিকা লিখেছেন টিএমসিপির রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য। রাজ্যের প্রয়াত মন্ত্রী ও একসময়ের ছাত্রনেতা সুব্রত মুখোপাধ্যায়ের ‘আমার দেখা ছাত্র রাজনীতি’ নামক একটি লেখাও থাকছে। ছাত্র পরিষদের ইতিহাস শীর্ষক লেখা রয়েছে কুমুদ ভট্টাচার্যের। লিখেছেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীও। দ্বিতীয় বিভাগে রয়েছে স্মৃতিকথা। সেখানে লিখেছেন মিহির গঙ্গোপাধ্যায়, সৌগত রায়, অশোক দেব, মানস ভুঁইয়া, মলয় ঘটক, নির্বেদ রায়, অলক দাশ, মালা রায়, পার্থ ভৌমিক, গৌতম দেব, অরূপ বিশ্বাস-সহ আরও অনেকে।

আরও পড়ুন– সংখ্যাতত্ত্বে ২৮ অগাস্ট; দেখে নিন কেমন যাবে আজকের দিন; জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

এরপর তৃতীয় বিভাগ মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে। সেখানে লিখেছেন বর্ষীয়ান মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, বিধাননগর কর্পোরেশনের মেয়র কৃষ্ণা চক্রবর্তী, প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ, মন্ত্রী ব্রাত্য বসু, মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী-সহ আরও দু-একজন। চতুর্থ বিভাগে রাখা হয়েছে, ছাত্রদের কী কী জানা উচিত। সেখানে লিখেছেন আইএনটিটিইউসি রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায়-সহ আরও দু’-তিনজন। টিএমসিপি রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যের কথায়, “নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে ছাত্র রাজনীতি থেকেই উঠে এসেছেন। তৃণমূলের কয়েকটি প্রজন্ম এখন তৈরি। আজকের বহু নেতা-মন্ত্রী উঠে এসেছেন ছাত্র রাজনীতি থেকেই। স্বাভাবিক ভাবেই টিএমসিপির প্রতিষ্ঠাদিবসকে কেন্দ্র করে সকলেরই একটা আলাদা আবেগ রয়েছে।” এ বছর রেকর্ড সমাবেশ হতে চলেছে বলেই আশাবাদী ছাত্র-নেতৃত্ব।