বিজ্ঞানী তথা গবেষকের দাবি, বহু আলোচিত ওই বিমানকে ইচ্ছাকৃতভাবে লুকিয়ে রাখা হয়েছে

MH 370 Flight Mystery: অতল মহাসাগরে লুকিয়ে রাখা হয়েছে নিখোঁজ বিমান MH370-কে? ১০ বছর পর মিলল সন্ধান? বিজ্ঞানীর দাবিতে তোলপাড়

অন্তর্ধানের এক দশক পর কি কাটতে চলেছে MH370 উড়ান রহস্য? সেরকমই দাবি অস্ট্রেলীয় বিজ্ঞানী ভিনসেন্ট লিয়েনের। তাসমানিয়া প্রদেশের বাসিন্দা এই বিজ্ঞানী তথা গবেষকের দাবি, বহু আলোচিত ওই বিমানকে ইচ্ছাকৃতভাবে লুকিয়ে রাখা হয়েছে। লুকিয়ে রাখার অতুলনীয় সেই জায়গাও তিনি খুঁজে পেয়েছেন বলে দাবি গবেষক তথা বিজ্ঞানী লিয়েনের।

২০১৪ সালের মার্চ যাত্রী ও ক্র মিলিয়ে মোট ২৩৯ জনকে নিয়ে মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দর থেকে চিনের বেজিংয়ের উদ্দেশে যাত্রা শুরু করে অভিশপ্ত এই উড়ান। মালয়েশিয়ার স্থানীয় সময় রাত ১২ টা ৪১ মিনিটে যাত্রা শুরু করে MH370। ভোরবেলা বেজিং পৌঁছনোর কথা ছিল। কিন্তু উড়ানের এক ঘণ্টা পরেই বিমানটির সঙ্গে সমস্ত সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

তার পর থেকেই চরম রহস্যের অতল পর্দার আড়ালে চলে যায় উড়ানটি। দক্ষিণ ভিয়েতনামের কামাউ অঞ্চলের আকাশসীমায় প্রবেশের পরই বিমানের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মনে করা হয় ভারত মহাসাগরে টুকরো টুকরো হয়ে ভেঙে পড়ে বিমানটি। স্যাটেলাইট ছবি দেখে জানা গিয়েছে, উধাও হয়ে যাওয়ার আগে দক্ষিণ ভারত মহাসাগরের উপর দিয়ে টানা ৭ ঘণ্টা উড়ে গিয়েছিল বিমানটি। এর পর ভারত মহাসাগরে তন্ন তন্ন করে তল্লাশি চালানো হয়। বিশ্বের একাধিক দেশ দীর্ঘ কয়েক বছর ধরে তল্লাশি চালায় ভারত মহাসাগরে। কিন্তু নিখোঁজ বিমানের একাংশও মেলেনি। শেষ পর্যন্ত ২০১৭ সালের জানুয়ারিতে বন্ধ করে দেওয়া হয় তল্লাশি পর্ব।

আরও পড়ুন :  গাঁটের ব্যথা থেকে কিডনি স্টোন সারবে হাফ চামচ কালো জিরের গুণে! শুধু খেতে ও মাখতে হবে এভাবে

তার ৭ বছর পর রহস্যের অন্ধকারে নতুন আলো ফেললেন অস্ট্রেলীয় বিজ্ঞানী ভিনসেন্ট লিয়েন। তাঁর দাবি, এম এইচ ৩৭০ বিমানকে ইচ্ছাকৃত ভাবে টেনে নিয়ে যাওয়া হয় ব্রোকেন রিজের অতলে। এই ব্রোকেন রিজ হল ভারত মহাসাগরের ২০ হাজার ফুট গভীরে ভগ্নপ্রায় মহাসাগরীয় মালভূমি। সঙ্কীর্ণ খাড়া পাথুরে দেওয়ালের এই গর্ত পলিমাটি দিয়ে ভর্তি। সেখানেই নিখোঁজ এমএইচ ৩৭০-কে লুকিয়ে রাখা হয়েছে বলে দাবি বিজ্ঞানীর। এই দাবি তিনি জানিয়েছেন সমাজ মাধ্যমে। কিন্তু কারা কীভাবে এই অসাধ্যসাধন করল, সে বিষয়ে কিছুই বলেননি বিজ্ঞানী। প্রসঙ্গত এর আগেও এম এইচ ৩৭০-র সন্ধান পাওয়া গিয়েছে বলে দাবি উঠেছিল। কিন্তু প্রতি ক্ষেত্রেই দেখা গিয়েছে সেই দাবি সত্য নয়। তাহলে কি অবশেষে উড়ান নিখোঁজ রহস্যে যবনিতা পড়তে চলেছে? সে উত্তর দেবে সময়।