হাগলা পাতা চাটাই বানানো চলছে

Howrah News: মন্ডপ সজ্জায় হোগলা পাতা! পুজোর মরশুমে বেশী লাভে মুখে চওড়া হাসি চাষী থেকে ব্যবসায়ীর

হাওড়া: মন্ডপ সজ্জায় হোগলা, আশার আলো ব্যবসায়ীদের! বাঙালি শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। পুজো মানেই নানা থিমের চমক মন্ডপে মন্ডপে। শিল্প সমৃদ্ধ বাংলা, এই বাংলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে নানা উপকরণে তৈর শিল্প। বর্তমান সময়ে সারা বাংলা জুড়ে নানা শিল্পের জনপ্রিয়তা প্রচুর। এই সমস্ত উপকরণ মানুষের বেশ পছন্দের। সেই পছন্দকে সামনে রেখেই মন্ডপ সজ্জায় ফুটে উঠছে গ্রাম বাংলার চিত্র। একই সঙ্গে গ্রাম্য মানুষের জীবন জীবিকা মন্ডপের দেওয়াল ফুটে উঠতে দেখা যায়। এবার সারা বাংলা জুড়ে মন্ডপ সজ্জায় দারুন চাহিদা হোগলা। সেই দিক থেকে পুজোর মরশুমে মুখে চওড়া হাসি হোগলা ব্যবসায়ী ও কারিগরদের।

আরও পড়ুন:  দীর্ঘ ৩০ বছর পর সরস্বতী নদী সংস্কার শুরু হতেই বাধা দিলেন গ্রামবাসীরা! কেন জানেন?

দুর্গাপুজোর মণ্ডপে মন্ডপে নানা থিমের সাজ। বিশাল আকার মন্দির প্যালেস বা কোন ঐতিহাসিক এর প্রতীকি হিসাবে মন্ডপ দেখা যায়। তবে দুর্গাপুজোর মন্ডপ সজ্জায় থিমে সর্বাধিক লক্ষণীয় বাংলার হস্তশিল্পের ছোঁয়া। মাটি বাঁশ পাট সবাই বিভিন্ন গাছপাতা এর উপকরণ হিসেবে সর্বাধিক প্রচলিত। একই সঙ্গে মন্ডপ সজ্জায় দারুন জনপ্রিয় হয়ে উঠেছে হোগলা। হাওড়া জেলার গ্রাম অঞ্চলে জলাভূমিতে প্রচুর পরিমাণে হোগলা জন্মায়। বর্তমানে চাহিদা বেড়ে গ্রামীণ এলাকার বহু মানুষের জীবিকা হয়ে উঠেছে। চাষী থেকে ব্যবসায়ী সকলের কাছে আশার আলো দূর্গা পুজো।

আরও পড়ুন:  হাওড়ার রাস্তায় শয়ে শয়ে রাধা-কৃষ্ণ! ব্যাপারটা কী?

বর্তমান সময়ে উলুবেড়িয়া আমতা বাগনান সহ বিভিন্ন এলাকায় হোগলার চাষ হয়। জেলার বিভিন্ন প্রান্ত থেকে সেই সমস্ত হোগলা নিমদিঘির বাজারে আসে। সেখানেই ব্যবসায়ীরা চাষীদের থেকে হোগলা মজুদ করে কারিগর কাজে লাগিয়ে বিভিন্ন কাজের উপযোগী হোগলা ম্যাট তৈরি করে।এ প্রসঙ্গে ব্যবসায়ী শেখ সইফ আলী জানান, কমবেশি সারা বছর হোগলারে চাহিদা থাকে। তবে পুজোর সময় সৌখিন ও বাছাই কাজের অর্ডার পাওয়া যায়। যা বেশ লাভজনক। পুজোর মন্ডপে কারুকার্যর জন্য বিগত কয়েক বছরে দারুণভাবে বেড়েছে হোগলার চাহিদা। হোগলা চাষী থেকে ব্যবসায়ী সকলের মুখে চওড়া হাসি।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

রাকেশ মাইতি