Cyber Scam: মোবাইল পরিষেবা বন্ধের ভয় দেখিয়ে ফোন? সাইবার প্রতারণা রুখতে নির্দেশিকা জারি TRAI-এর

দিনে দিনে বেড়েই চলেছে স্ক্যাম কলের উপদ্রব। আর তা ঠেকানোর জন্যই একটি নির্দেশিকা জারি করেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI)। আসলে এই স্ক্যামার বা প্রতারকরা হামেশাই ফোন করে নিজেদের TRAI অথবা অন্যান্য কর্তৃপক্ষস্থানীয় সংস্থার সদস্য বলে পরিচয় দিয়ে ব্যবহারকারীদের থেকে তাঁদের ব্যক্তিগত তথ্য বার করার চেষ্টা করছে। বিলিং সংক্রান্ত সমস্যা, কেওয়াইসি আপডেট অথবা মোবাইল পরিষেবা বিচ্ছিন্ন করে দেওয়ার ভয় দেখিয়ে রীতিমতো ফাঁদ পেতেই এই ঘটনা ঘটাচ্ছে প্রতারকরা।

প্রতিবেদন অনুযায়ী, বুধবার একটি নির্দেশিকা জারি করেছে TRAI। সেখানে তারা স্পষ্ট করে জানিয়েছে যে, মোবাইল পরিষেবা বিচ্ছিন্ন কিংবা বন্ধ করে দেওয়া হবে বলে কখনওই গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করবে না সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। মোবাইল পরিষেবা বন্ধ করে দেওয়া হবে বলে দাবি করে কোনও রকম কল, মেসেজ কিংবা ই-মেল এলে সেটিকে সম্ভাব্য প্রতারণার চেষ্টা বলেই বিবেচনা করতে হবে। বিলিং, কেওয়াইসি সংক্রান্ত ত্রুটির মতো সমস্যার কারণে মোবাইল নম্বরের পরিষেবা বিচ্ছিন্ন করার দায়িত্ব একমাত্র বর্তায় টেলিকম পরিষেবা প্রদানকারীর উপরেই।

প্রতারণা থেকে বাঁচতে

সতর্ক থাকতে হবে:
কোনও কল, মেসেজ কিংবা নোটিস TRAI থেকে পাঠানো হয়েছে দাবি করলেও তা বিশ্বাস করা চলবে না। বিশেষ করে ব্যক্তিগত তথ্য চাইলে কিংবা পরিষেবা বিচ্ছিন্ন করার ভয় দেখালেও তাতে কান দেওয়া চলবে না। বরং সতর্ক হতে হবে।

সন্দেহ হলে তা যাচাই করতে হবে:
সন্দেহ উদ্রেককারী কিছু এলে তা নিরসন করার জন্য সরাসরি টেলিকম প্রোভাইডারের অফিসিয়াল কাস্টমার চ্যানেলের সঙ্গে যোগাযোগ করতে হবে।

Chakshu পরিষেবার ব্যবহার:
প্রতারণামূলক কার্যকলাপের বিষয়ে অভিযোগ জানানোর জন্য ব্যবহার করতে হবে টেলিকমিউনিকেশন বিভাগের সঞ্চার সাথী প্ল্যাটফর্মের Chakshu সার্ভিস।

সক্রিয় থাকা আবশ্যক:
সম্ভাব্য প্রতারণামূলক কার্যকলাপের বিষয়ে সমস্ত তথ্য জানার চেষ্টা করতে হবে। সেই সঙ্গে নিজের ব্যক্তিগত তথ্যও সুরক্ষিত রাখা আবশ্যক।

অভিযোগ জানাতে:
সাইবার অপরাধের বিষয়ে অভিযোগ জানানোর জন্য অফিসিয়াল সাইবারক্রাইমের হেল্পলাইন নম্বরে (১৯৩০) যোগাযোগ করা যেতে পারে। কিংবা https://cybercrime.gov.in/ এই ওয়েবসাইটের মাধ্যমেও অভিযোগ দায়ের করা সম্ভব।