ঘরে ঘরে শিল্পীদের বাস! কমেছিল চাহিদা, ‘কাঠ পুতুলের গ্রামে’ ফিরছে স্বাচ্ছন্দ‍‍্য

East Bardhaman News: ঘরে ঘরে শিল্পীদের বাস! কমেছিল চাহিদা, ‘কাঠ পুতুলের গ্রামে’ ফের ফিরছে স্বাচ্ছন্দ‍্য

পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলার নতুন গ্রামের বেশিরভাগ মানুষই জড়িত রয়েছেন শিল্পের সঙ্গে। বর্তমানে এই এই গ্রাম অনেকের কাছেই বেশ জনপ্রিয়। গ্রামে প্রবেশ করলেই দেখা মিলবে কাজে ব্যস্ত শিল্পীদের।

বর্তমানে বিদেশি পর্যটকদেরও যাতায়াত বেড়েছে এই গ্রামে। এক কথায় বলতে গেলে শিল্পের সঙ্গে যুক্ত থেকে বেশ স্বাচ্ছন্দ্যেই জীবনযাপন করছেন গ্রামের শিল্পীরা। অনেকের কাছে এই গ্রাম শিল্পীগ্রাম, আবার বিভিন্ন জনের কাছে কাঠ পুতুলের গ্রাম নামেও পরিচিত।

আরও পড়ুন: আর ভুল নয়, সকালে খালি পেটে ঠান্ডা জল নাকি গরম জল, কোনটা খাওয়া উচিত? ওজন কমাতে এখনই জানুন

তবে বেশ কিছুদিন আগে একটু হলেও চাহিদা কমেছিল এখানকার শিল্পীদের তৈরি জিনিসের। কারণ সাধারণত এখানকার সকল শিল্পী প্রথম দিকে শুধুমাত্র কাঠের পেঁচা এবং গৌর নিতাই এর মূর্তি তৈরি করতেন। যদিও একসময় এই কাঠের পেঁচা , গৌর নিতাই মূর্তির চাহিদা ছিল তুঙ্গে।

কিন্তু মাঝখানে চাহিদা কমেছিল। তবে বর্তমানে আবার হাল ফিরতে শুরু করেছে এখানকার শিল্পীদের। আধুনিকতার যুগে তাল মিলিয়ে নতুন নতুন কাঠের জিনিস তৈরি করছেন শিল্পীরা। আর বর্তমানে এই সকল আধুনিক জিনিসের চাহিদা তুঙ্গে।

আরও পড়ুন: বুধ, সূর্য, শুক্র, কেতু, ৪ বড় গ্রহের স্থান পরিবর্তন! সেপ্টেম্বরেই ঘরে টাকাপয়সা উপচে পড়বে ৪ রাশির, সোনায় সোহাগা জীবন

তবে এক্ষেত্রে গ্রামের মহিলা তথা গৃহবধূদেরও যথেষ্ঠ ভূমিকা রয়েছে। মহিলারাও পুরুষদের পাশাপাশি সমান ভাবে কাজ করেন। কাঠের মূর্তিতে রং করা থেকে শুরু করে বিক্রি করা সবই করতে হয় তাঁদের। এই প্রসঙ্গে এক মহিলা শিল্পী জানিয়েছেন, “এই কাজ আমরা এই গ্রামে আসার পরে শিখেছি। এখন এটাই আমাদের পেশা। ঘরে ঘরে প্রায় সবাই এই কাজই করে। সংসার সামলানোর পরে, আমরাও সময় পেলে এই কাজ করি। আমাদের ছেলে মেয়েরাও এখন এই কাজ শিখছে। “

আরও পড়ুন: সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ! কলকাতা-সহ ৮ জেলায় ধেয়ে আসছে ভারী বৃষ্টি, সঙ্গে প্রবল বজ্রপাত! আবার তবে কি…

আজকের এই নতুন গ্রামের খ্যাতি দেশ ছাড়িয়ে বিদেশেও পৌঁছে গিয়েছে। তবে আগে পেঁচা তৈরি হলেও শিল্পীরা আধুনিকতায় ব্যস্ত এখন। বুদ্ধি খাটিয়ে তাঁরা বিভিন্ন ধরনের নতুন নতুন জিনিস প্রস্তুত করছেন। যেসকল জিনিস তাঁরা তৈরি করছেন তা অনলাইন মাধ্যমে বিক্রিও হচ্ছে দেদার। নেটদুনিয়ার দৌলতে নতুন গ্রামের শিল্পীদের তৈরি জিনিস পাড়ি দিচ্ছে ভিন রাজ্যেও। শিল্পীদের তৈরি ঘর সাজানোর বিভিন্ন কাঠের জিনিস নজর কাড়ছে বহু মানুষের।

বনোয়ারীলাল চৌধুরী