পুরসভা কর্মীদের সাফাই অভিযান

Nadia News: শহর পরিষ্কার রাখতে নয়া উদ্যোগ পৌরসভার, চালু হচ্ছে নাইট এবং সানডে সার্ভিস

শান্তিপুর: সম্প্রতি বর্ষার মাঝে ডেঙ্গুর কথা মাথায় রেখে আসন্ন শারদ উৎসবের প্রাক্কালে নির্মল শহর গড়তে অভিনব উদ্যোগ শান্তিপুর পৌরসভার। নির্মল বাংলা প্রকল্পকে আরও সফল করতে বাড়তি দায়িত্ব ও কাঁধে তুলে নিল শান্তিপুর পৌরসভা। চালু হতে চলেছে নাইট সার্ভিস এবং সানডে সার্ভিস। এ যাবৎকাল পুরসভা এবং পুরসভা পরিচালিত নির্মল বাংলা প্রকল্পের কর্মীরা ছুটি পেতেন রবিবার তবে এখন থেকে তাদের মধ্যে পালা করে সপ্তাহের বিভিন্ন দিনে বিভিন্ন জনের ছুটি থাকলেও কর্মদিবস বাদ থাকবে না রবিবারেও।

আরও পড়ুন: বল পায়ে মাঠ দাপাচ্ছে মেয়েরা! মহিলাদের নকআউট ফুটবল প্রতিযোগিতা নদিয়ায় 

অন্যদিকে সাধারণ মানুষের ক্ষেত্রে সময় অভাবে দিনের মতোই কর্মব্যস্ত লক্ষ্য করা যাচ্ছে রাতেও। অনেকেই দোকান বাজার এবং অন্যান্য কাজ মেটাচ্ছেন রাতে আর সেই কারণেই পথের পাশের বিভিন্ন ফাস্টফুড, মুদিখানা, বিভিন্ন বাজার এবং অন্যান্য দোকানের পরিত্যক্ত পড়ে থাকছে রাস্তাতেই সেগুলোকে সাফাই তার সঙ্গে রাস্তায় ঝাঁট দেওয়া এবং কবে পরিষ্কার করা অন্যদিকে বাড়ি বাড়ি থেকে আবর্জনা সংগ্রহ করতে গিয়ে বেড়ে যাচ্ছে বেলা, সেক্ষেত্রে রাস্তায় যান বহন পথ চলতি সাধারণ মানুষ যানজটের মধ্যেই সাফাই করা যথেষ্ট কষ্টসাধ্য।

আরও পড়ুন:  রাস্তা বা রেল অবরোধ নয়! নদী ঘেরাও করে বিক্ষোভ মৎস্যজীবীদের

শান্তিপুর পৌরসভার চেয়ারম্যান সুব্রত ঘোষ জানান সম্প্রতি পৌরসভায় বিওসির মিটিংয়ে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২ সেপ্টেম্বর থেকে এই দুই বাড়তি সার্ভিস চালু করার জন্য চেষ্টা করা হচ্ছে। তবে বাড়ি বাড়ি আবর্জনা সংগ্রহের বিষয়ে অনেক ক্ষেত্রে অভিযোগ উঠে আসে প্রতিদিন নিয়মিত কাজ করছেন না সাফাই কর্মীরা এক্ষেত্রে তিনি বলেন স্বল্প পারিশ্রমিকে তারা যথেষ্ট পরিশ্রম করেন শহর পরিষ্কার রাখার বিষয়ে। কোনও কোনও ক্ষেত্রে একদিন বাদে একদিন এভাবেও হয়তো তারা যাচ্ছে কিন্তু মানুষকে সচেতন হতে হবে তার বাড়িতেই পৌরসভার দেওয়া সবুজ এবং নীল বালতিতে পরিত্যক্ত জমিয়ে রাখতে হবে কখনই তা রাস্তার পাশে নর্দমায় ফেলা যাবে না।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
তিনি জানান দৈনিক প্রায় ৭৫ টন আবর্জনা সংগৃহীত হয়, যার মধ্যে ৩৮ টনই আসে দোকান বাজার থেকে তাই বেশিরভাগ কাজটি রাতে সেরে ফেললে সকালবেলায় অত চাপ পড়বে না।

Mainak Debnath