‘শিবাজি মহারাজের পায়ে মাথা রেখে ক্ষমা চাইছি’, মূর্তি ভেঙে পড়ার ঘটনায় মর্মাহত মোদি

PM Modi: ‘শিবাজি মহারাজের পায়ে মাথা রেখে ক্ষমা চাইছি’, মূর্তি ভেঙে পড়ার ঘটনায় মর্মাহত মোদি

নয়াদিল্লি: গত বছর রাজকোট ফোর্টে ৩৫ ফুট লম্বা ছত্রপতি শিবাজি মহারাজের মূর্তির উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই ভেঙে পড়েছে সেই মূর্তি। এই ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে গোটা মহারাষ্ট্রে। অভিযোগ, নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে মূর্তি তৈরি করাতেই এই বিপত্তি। এই ঘটনায় এবার ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার মহারাষ্ট্রের পালঘর জেলায় বাঁধবন বন্দর প্রকল্পের শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। তারপর ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, “ছত্রপতি শিবাজি মহারাজ শুধু একজন রাজা নন। তিনি আমাদের কাছে দেবতা। আমি তাঁর পায়ে মাথা রেখে ক্ষমা চাইছি।’’ শিবাজি মহারাজের অনুগামী এবং যাঁরা তাঁকে ‘আরাধ্য দেব’ মানেন, তাঁদের কাছেও এদিন ক্ষমা চান মোদি।

আরও পড়ুন: কৌশিকী অমাবস্যায় তারাপীঠ যাওয়ার কথা ভাবছেন? ট্রেনের টিকিটের চিন্তা? বড় সুখবর দিল রেল, এখনই জানুন

প্রধানমন্ত্রী বলেন, “যাঁরা ছত্রপতি শিবাজি মহারাজকে আরাধ্য মানেন, তাঁদের কাছেও মাথা নত করছি। এই ঘটনায় যাঁরা গভীর দুঃখ পেয়েছেন, তাঁদের কাছেও আমি ক্ষমাপ্রার্থী। আমি অন্যরকম মূল্যবোধের মানুষ। আমার কাছে আরাধ্যের চেয়ে বড় আর কিছু নেই।’’ এদিনের অনুষ্ঠানে বীর সাভারকরকে অপমান ও আক্রমণ করার জন্য বিরোধীদেরও একহাত নেন প্রধানমন্ত্রী।

মোদির কথায়, “আমাদের কাছে দেবতার চেয়ে বড় কিছু নেই। কিছু লোক বীর সাভারকরকে গালাগাল দেয়। কিন্তু তাঁকে অপমান করার জন্য ক্ষমা চাইতে রাজি নয়। বরং তারা আদালতে গিয়ে লড়াই করতে প্রস্তুত।’’

আরও পড়ুন: আর ভুল নয়, সকালে খালি পেটে ঠান্ডা জল নাকি গরম জল, কোনটা খাওয়া উচিত? ওজন কমাতে এখনই জানুন

উল্লেখ্য, গত বছর ভারতীয় নৌবাহিনী দিবস উপলক্ষ্যে সিন্ধুদূর্গ জেলার রাজকোট ফোর্টে ছত্রপতি শিবাজি মহারাজের ৩৫ ফুটের মূর্তি উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র। গত ২৬ অগাস্ট ভেঙে পড়ে সেই মূর্তি।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছেন, মূর্তিটি ভারতীয় নৌবাহিনীর তৈরি। ঘটনায় নৌসেনা তদন্তের নির্দেশ দিয়েছে। ইতিমধ্যেই মূর্তির কাঠামোর পরামর্শদাতা চেতন পাটিলকে গ্রেফতার করেছে পুলিশ।