প্রধান শিক্ষক সুপ্রতিম মান্না

East Medinipur News: শুধু পাঠক্রমের শিক্ষাদান না, ছাত্র ছাত্রীদের সামাজিক শিক্ষাদানে শিক্ষারত্ন লাভ শিক্ষকের

পাঁশকুড়া: রাজ্য শিক্ষা মানদণ্ডে পূর্ব মেদিনীপুর জেলা বারবার প্রথম সারিতে। জেলার শিক্ষা মুকুটে রত্ন এনে দিল এক শিক্ষক। ২০২৪ শিক্ষারত্ন সম্মান পেলেন পাঁশকুড়ার ঘোষপুর হাইস্কুলের প্রধান শিক্ষক সুপ্রতীম মান্না এবছরের “শিক্ষারত্ন” পুরস্কার পেলেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাত্র-ছাত্রীদের শুধু পাঠক্রমের শিক্ষাদান নয়, সামাজিক শিক্ষাদানের উল্লেখযোগ্য ভূমিকায় এবার জেলা থেকে শিক্ষারত্ন সম্মান পেলেন তিনি। ৫ সেপ্টেম্বর শুক্রবার শিক্ষক দিবসে এই প্রধান শিক্ষকের হাতে শিক্ষারত্ন সম্মান তুলে দেওয়া হবে।

পাঁশকুড়ার ঘোষপুর হাইস্কুলের প্রধান শিক্ষক সুপ্রতীম মান্না স্কুলের ছাত্র-ছাত্রীদের ক্লাস এর বিষয়ভিত্তিক পঠন-পাঠনের পাশাপাশি ছাত্র-ছাত্রীদের শৃঙ্খলা, স্বাস্থ্য ও সামাজিক বিষয় শিক্ষাদানের ব্যবস্থা গ্রহণ করেছে দীর্ঘদিনই। বিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা মানসিক ও বৌদ্ধিক দুই দিক দিয়েই উন্নত স্কুলের শিক্ষক শিক্ষিকাদের শিক্ষায়। স্কুলের আভ্যন্তরীণ পরিবেশনায় বাহ্যিক পরিবেশ পরিছন্নতা সচেতনতাই অভ্যাস গড়ে তোলার কাজে প্রধান শিক্ষক সুপ্রতিম মান্না সচেষ্ট বরাবরই।

আরও পড়ুন : মৎস্যজীবীদের জীবন ঘিরে উপন্যাস! স্থান পেল বিশ্ববিদ্যালয়ের পাঠ্য পুস্তকে

বিদ্যালয় চত্বরে প্লাস্টিক বর্জন, চারা গাছ রোপন ও পরিচর্যা করার অভ্যাস পড়ুয়াদের মধ্যে বছরের পর বছর গড়ে তুলতে বরাবরই অগ্রণী ভূমিকায়। পড়ুয়াদের মধ্যে সামাজিক অভ্যাস, যেমন নিজেদের পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, খাওয়ার আগে ও পরে সাবান দিয়ে হাত ধোয়া প্রভৃতি বিষয় প্রধান শিক্ষকের নজরদারিতে পড়ুয়াদের আরও সমাজবদ্ধ হতে সাহায্য করেছে। উন্নতি হয়েছে তাদের আচার-আচরণে। ছাত্রছাত্রীদের শৃঙ্খলা ও তেজদীপ্ত করার লক্ষ্যে প্রধান শিক্ষক ও তার সহকারী শিক্ষক শিক্ষিকারা সচেষ্ট। ছাত্র-ছাত্রীদের সংস্কৃতিমনস্ক করে তোলার লক্ষ্য ঘোষপুর হাইস্কুলে। শুধু এই নয় শিক্ষাকে আরও ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ডিজিটাল ক্লাসরুম চালু হয়েছে।
বিদ্যালয় পাঠক্রমে শিক্ষা ছাড়াও ছাত্র-ছাত্রীদের অন্যান্য বিষয়ে শিক্ষাদান স্কুলে।

আরও পড়ুন : একজন চিকিত্‍সক কীভাবে…বড় অভিযোগ! নার্সিংহোমগুলিতে বিশেষ নজরদারি স্বাস্থ্য দফতরের

স্কুলের ছাত্র-ছাত্রীদের মধ্যে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস প্রোগ্রাম করার পাশাপাশি স্কুলের নিরাপত্তায় স্কুল চত্বরে ইনস্টল করা হয়েছে সিসিটিভি। স্কুলের স্মার্ট ক্লাসের পাশাপাশি সাউন্ড সিস্টেমের মধ্যে শিক্ষাদানের পদ্ধতি গ্রহণ করা হয়েছে। এই স্কুলের ছাত্রদের নিয়ে গঠন করা ফুটবল টিম রাজ্যের পাশাপাশি ভিন রাজ্যেও স্কুল ভিত্তিক টুর্নামেন্টে সফলতার চাপ রেখেছে। স্কুলে পড়ুয়াদের আত্মরক্ষার কৌশল শেখাতে ক্যারাটে প্রশিক্ষণ দেওয়া হয়।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F 

বাল্যবিবাহ রোধে স্কুলে নিয়ম করে প্রোগ্রাম করা হয়।

সৈকত শী