বনগাঁ বাগদা ট্রেন চলাচল

North 24 Parganas News: বনগাঁ-বাগদা রেলপথের জমি জট খুলতে তৎপরতা ইস্টার্ন রেলওয়ের! তবে কি এবার চলবে ট্রেন?

উত্তর ২৪ পরগনা: সীমান্ত এলাকা হওয়ায় বনগাঁ স্টেশন ব্যবহার করে প্রতিদিন হাজার হাজার মানুষ নানা প্রান্তে যাতায়াত করেন। গুরুত্বপূর্ণ এই স্টেশন থেকেই শিয়ালদহ্ পাশাপাশি রানাঘাট লাইনেও চলে ট্রেন। তবে এ বার বনগাঁর সঙ্গে বাগদার রেলপথে যোগাযোগের জন্য আবারও পুনরায় তৎপরতা দেখা গেল ইস্টার্ন রেলওয়ের তরফে। এদিন ৫ সদস্যের এক প্রতিনিধি দল বনগাঁর খেদাপাড়া এলাকায় রেল ব্রিজ পরিদর্শনে আসেন।

আরও পড়ুন- তারাপীঠ কেন মহাশ্মশান? কৌশিকী অমাবস্যার রাতে কী হয় এখানে? জেনে নিন বিশদে

বনগাঁর সাংসদ তথা ঠাকুরবাড়ির অন্যতম সদস্য শান্তনু ঠাকুর দীর্ঘ দিন ধরেই চেষ্টা চালাচ্ছেন বনগাঁ থেকে বাগদা রেলপথে যোগাযোগ ব্যবস্থা চালু করার। বিষয়টি নিয়ে তিনি রেলমন্ত্রীর কাছেও দরবার করেন। পূর্বে রেলের তরফ থেকে এই লাইনে কাজ শুরু হলেও, পরবর্তীতে জমি জটের কারণে তার থমকে যায়। তবে এদিন রেলের তরফ থেকে প্রতিনিধি দলের পর্যবেক্ষণের পর আবারও স্থানীয় মানুষজন আশা করছেন অবশেষে হয়তো চালু হতে পারে এই পথে ট্রেন চলাচল।

আরও পড়ুন- এই ৭ খাবার বাড়িয়ে দিচ্ছে আপনার বয়স! কমছে আয়ু…জেনে নিন কেন

এ দিন ইস্টার্ন রেলের ইঞ্জিনিয়ারিং বিভাগের আধিকারিকদের পরিদর্শন দলের সঙ্গেই সাংসদের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন বিজেপির বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি দেবদাস মন্ডল। রেল সূত্রে খবর, ২০০৯ সালে ৫৭ কোটি টাকা অর্থ বরাদ্দ হয়েছিল বনগাঁ বাগদা রেল পথের জন্য। জমি জটের কারণে ২০১৯ সালে তা বন্ধ হয়ে যায়। ফের বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুরের উদ্যোগে নতুন করে বিষয়টি জানানোর কারণে, পরিদর্শনে এলেন রেলের আধিকারিকরা।

দেবদাস মন্ডল জানান, রাজ্য সরকারের জমির ক্ষেত্রে যে এনওসি দেওয়ার কথা, তা দেওয়া হয়নি। সাধারণ মানুষ জমি দিতে ইচ্ছুক হলেও রাজ্য সরকার জমি দিতে ইচ্ছুক নন। তাই রাজ্য সরকার জমি অধিগ্রহণ করে দিলে, রেলপথ করা সম্ভব হবে বলেও মত তার। এই পরিস্থিতিতে রেলের তরফ থেকে পরিদর্শন করা হলেও, আগামী দিনে এই জমি জট কাটে কিনা এখন সেটাই দেখার। তবে এই রেলপথ চালু নিয়ে আশায় বুক বাঁধতে শুরু করেছে সীমান্ত এলাকার মানুষজন।

রুদ্র নারায়ণ রায়