অরুণাচল নিয়ে বড় খবর

Arunachal Pradesh: ভ্রমণার্থীদের জন্য দারুণ খবর! ঘুরতে যেতে ভালবাসলে এই খবর জেনে মন খুশিতে ভরে যাবে

নয়াদিল্লি: ভারতের উত্তর-পূর্বের রাজ্য অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলায় উল্লেখযোগ্য পর্যটন সম্ভাবনা তুলে ধরলেন কেন্দ্রীয় ইস্পাত এবং শিল্প প্রতিমন্ত্রী ভূপতিরাজু শ্রীনিবাস ভার্মা। ইন্দো-চিন সীমান্তে অবস্থিত জেলিংয়ের ভাইব্র্যান্ট ভিলেজ পরিদর্শনের সময় সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখে মুগ্ধ হয়েছেন তিনি। সেই শঙ্গে সেখানকার উপযুক্ত আবহাওয়াও মন কেড়ে নিয়েছে তাঁর। কারণ এখানে আবহাওয়া এতটাই সুন্দর যে, সারা বছর পর্যটকরা সেখানে উপভোগ করতে পারবেন।

২০২২ সালের কেন্দ্রীয় বাজেটে ভাইব্র্যান্ট ভিলেজেস প্রোগ্রাম (ভিভিপি) চালু করা হয়েছিল। ভারতের উত্তর দিকের সীমান্ত বরাবর অবস্থিত সীমান্তের কম জনবহুল গ্রামগুলিতে পরিকাঠামো এবং যোগাযোগ উন্নত করাই এই প্রোগ্রামের লক্ষ্য। ভূপতিরাজু শ্রীনিবাস ভার্মার কথায়, প্রতিরক্ষার নিরিখে অরুণাচল প্রদেশের কৌশলগত গুরুত্ব রয়েছে। আর এই রাজ্যের অর্থনৈতিক উন্নয়নের জন্য ব্যাপক সহায়তা প্রদানের ক্ষেত্রে অঙ্গীকারবদ্ধ ভারত সরকার। এখানেই শেষ নয়, কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে প্রথম বার জেলিং পরিদর্শন করে বেশ উচ্ছ্বসিতও তিনি। সেই উচ্ছ্বাসই ধরা পড়ল তাঁর কথায়। সেই সঙ্গে স্থানীয় বাসিন্দাদের উষ্ণ অভ্যর্থনা আর সম্মান পেয়েও আবেগাপ্লুত হয়ে তাঁদের ধন্যবাদও জানিয়ছেন ভূপতিরাজু শ্রীনিবাস ভার্মা।

আরও পড়ুন: বিনীত গোয়েলকে সরিয়ে দেওয়া হোক! দৃষ্টি আকর্ষণ করতেই বড় নির্দেশ হাইকোর্টের

দেশের উত্তর-পূর্বে থাকা অঞ্চলগুলির উন্নয়নের উপর জোর দিতে অঙ্গীকারবদ্ধ হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই প্রসঙ্গ উত্থাপন করে ভূপতিরাজু শ্রীনিবাস জানান, প্রধানমন্ত্রীর দফতর থেকে নির্দেশিকা পেয়েই তিনি ওই এলাকা পরিদর্শনে গিয়েছেন। প্রসঙ্গত প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশিকায় বাধ্যতামূলক ভাবে বলা হয়েছে যে, কেন্দ্রীয় স্কিমগুলি লাগু হচ্ছে কি না, তা খতিয়ে দেখার জন্য এক-এক জন কেন্দ্রীয় মন্ত্রীকে প্রতি ২ সপ্তাহে উত্তর-পূর্বের একটা রাজ্য পরিদর্শনে যেতে হবে।

আরও পড়ুন: ফের ভয়ঙ্কর অভিযোগ, এবার সরিয়ে দেওয়া হল আরও এক গুরুত্বপূর্ণ হাসপাতালের প্রিন্সিপালকে!

এদিকে জেলিং সার্কলে পর্যটনের সম্ভাবনা আরও বাড়ানোর জন্য সেখানে একটি বুদ্ধ পার্ক বানানোর প্রস্তাব এসেছে। জবাবে সেই প্রস্তাবটি পর্যালোচনা করে দেখার জন্য প্রতিশ্রুতি দিয়েছেন ওই কেন্দ্রীয় মন্ত্রী। এর পাশাপাশি তিনি সিভিল টার্মিনাল, লেডাম সাসপেনশন ব্রিজ এবং তুতিং বুদ্ধমন্দিরের কাজ কতটা অগ্রসর হল, সেটাও ঘুরে দেখেছেন। শুধু তা-ই নয়, তুতিংয়ে স্থানীয় আধিকারিকদের সঙ্গে একটি বৈঠকও করেছেন ভূপতিরাজু শ্রীনিবাস। মূলত কেন্দ্রীয় সরকারের স্কিমগুলির অবস্থা সম্পর্কেই আলোচনা হয়েছে ওই বৈঠকে। এলাকার উন্নয়নের জন্য সরকারি অফিসারদের প্রয়াস চালিয়ে যাওয়ারও নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।