প্রতিকী ছবি

ইট ও নড়বে না, ছাদও থাকবে অক্ষত, বাড়িটা নিজের জায়গা থেকে উঠে যাবে ৩ ফুট উঁচুতে ! কী করে

জলপাইগুড়ি: এটা পিসি সরকারের জাদু নয়! বাস্তবেই এমন ছবি দেখা গেল জলপাইগুড়ি শহর সংলগ্ন মোহিতনগর এলাকায়৷ ভাবছেন এও আবার হয় নাকি!

এমনই অদ্ভুত ঘটনার সাক্ষী গোটা জলপাইগুড়িবাসী। বর্ষায় বাড়ি সহ ঘরে হাটু পর্যন্ত জল হয়। জাতীয় সড়ক তৈরি হতেই এই বিপদ। বাড়ির মালিক ভেবেছিলেন বাড়ি ভেঙে ফেলবেন। কিন্তু সোশ্যাল মিডিয়ায় খোঁজ পেয়ে অত্যাধুনিক পদ্ধতি অবলম্বন করে প্রায় ১৫০ টি হাইড্রোলিক স্ক্রু জ্যাক দিয়ে বাড়ি উঁচু করার কাজ শুরু করলেন জলপাইগুড়ি মোহিতনগর সংলগ্ন এলাকার বাসিন্দা নির্মাল্য মজুমদার।

আরও পড়ুন: কোন রাজ্যের মহিলাদের কাছে সবচেয়ে বেশি সোনা রয়েছে? পরিসংখ্যান দেখলে চমকে যাবেন

আর সেই বাড়ি উঁচু করার পদ্ধতি দেখতে এলাকাবাসীরা ভিড় জমাচ্ছেন সারাক্ষণ। প্রায় ৭ বছর আগে গয়েরকাটাতে লিফটিং নয় আস্ত বাড়ি শিফটিং দৃশ্য দেখেছিল কয়েক হাজার মানুষ। বিগত ২২ দিন ধরে সেই কাজে লেগে পড়েছেন হরিয়ানা থেকে আসা ১২ জন শ্রমিক। কিন্তু এবার প্রশ্ন কিভাবে অক্ষত রেখে ওঠানো হচ্ছে আস্ত বাড়িটা?

জানা যাচ্ছে, ৩ ফুট উচ্চতা বাড়াতে খরচ মাত্র ৩০০ টাকা প্রতি স্কোয়ার ফিট ।বাড়ির মালিকের কথায়, “গয়েরকাটাতেও এর আগে আস্ত বাড়িকে তুলে অন্য জায়গায় সরানোর খবর শুনেছিলাম। তাই মনে আস্থা ও ভরসা রেখে লিফটিং এর সিদ্ধান্ত নিয়েছি। প্রায় সাড়ে পাঁচ লক্ষ টাকা ব্যায়ে এই বাড়িতে জড়িয়ে থাকা স্মৃতি অক্ষুণ্ণ থাকল,এতেই খুশি।”

আরও পড়ুন: ভারতে SIP-এর জনপ্রিয়তা কেন বাড়ছে? এখানে রইল প্রধান ৫ কারণ

সংস্থার তরফে সিন্টু কুমার বলেন, ” শিফটিং এর ক্ষেত্রে জায়গা দরকার হয়। কিন্তু লিফটিং এর ক্ষেত্রে ৩ ফিট কেন এর বেশিও উঁচু করা সম্ভব। ১ তলা কিংবা ১০ তলা কোনও সমস্যা নেই। ৩ ইঞ্চি হয়েছে আর ১৫-২০ দিনের মধ্যেই ৩ ফিট উঁচু হয়ে যাবে বাড়িটি।\ এই অভিনব কর্মযজ্ঞ এর আগে জলপাইগুড়ি শহরে ঘটেনি বলে অনেকের দাবি।

সুরজিৎ দে