নিজের সংগ্রহের বই ছাত্রদের দিচ্ছেন শিক্ষক

Teacher’s Day: শিক্ষক দিবসে অঙ্ক স্যারের উপহার! নিজের সংগ্রহের বইয়ে স্কুলে তিনিই চলমান লাইব্রেরি

নদিয়া: আজ শিক্ষক দিবস আর শিক্ষক মানেই সমাজের আয়না। এখন নীতিকথা হয়ে দাঁড়িয়েছে এই দিনটি বিভিন্ন উপহার সামগ্রী লেনদেনে শিক্ষার হালখাতা বলে কটাক্ষ করে থাকেন । তবে প্রকৃতপক্ষে একজন শিক্ষার্থীকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলার কারিগর শিক্ষকই। ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবসের প্রাক্কালে জানুন এক প্রকৃত শিক্ষকের উদাহরণ। সাধারণত বিদ্যালয়ে বই নিয়ে আসতে দেখা যায় শিক্ষার্থীদের। শিক্ষকেরা সেই বই থেকে পড়ান তাদেরকে। তবে নদিয়ার ফুলিয়া শিক্ষা নিকেতন একটি সরকারি স্কুলের রীতিনীতিটা একটু অন্যরকম। এখানে শিক্ষার্থীদের পাশাপাশি প্রতিনিয়ত এক শিক্ষকও বহন করে আনছেন পুস্তকের ভার।

আরও পড়ুন:  স্বাদেগন্ধে তুলাইপঞ্জি, গোবিন্দভোগের মতোই সেরা! ভোজনরসিকদের পাতে বাজিমাত রাধাতিলক চালের

অংকের শিক্ষক অর্ণব পাল যিনি নিজে ছোটবেলা থেকেই পাঠ্য বইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের গল্প উপন্যাসের বই পড়তে খুবই ভালবাসতেন। আর বইয়ের প্রতি ভালবাসা ছাত্র-ছাত্রীদের মধ্যে জাগিয়ে তুলতেও এক অভিনব উদ্যোগ নিয়েছেন তিনি। নিজের সংগ্রহের বিভিন্ন গল্প উপন্যাসের বই তিনি প্রত্যেকদিন বাড়ি থেকে স্কুলে নিয়ে আসেন। এ যেন এক চলন্ত লাইব্রেরি। ছাত্রছাত্রীরা তাদের অংকের শিক্ষকের থেকে অংক শেখার পাশাপাশি গল্প ও বিভিন্ন কমিকস এর বই যে যার পছন্দের মত বাছাই করে বাড়ি নিয়ে যায় সেটি পড়ার জন্য। শুধু ছাত্র-ছাত্রীরাই নয় স্কুলের অন্যান্য শিক্ষক শিক্ষিকারাও তার থেকে বই নিয়ে সেগুলি বাড়ি নিয়ে যায় পড়ার জন্য।

আরও পড়ুন:  কাঁচে বা ধাতুতে হাতুড়ি ও ছেনি ঠুকে ইনি ৩০ বছর ধরে করে চলেছেন নিখুঁত কাজ!

স্কুলে একটি লাইব্রেরী থাকার পরেও অর্ণব বাবুর বইয়ের সংগ্রহের যে লাইব্রেরী থেকে বাচ্চাদের বই নেওয়ার প্রবণতা যথেষ্টই ভাল চোখে নিয়েছেন স্কুল কর্তৃপক্ষও। ছাত্র-ছাত্রীদের পাঠ্য পুস্তকের পাশাপাশি বইয়ের প্রতি নেশা বাড়াতেই এমন উদ্যোগ গ্রহণ করেছেন অংকের মাস্টার অর্ণব পাল। অর্ণব বাবুর বাড়ি রানাঘাটে, এর আগে শান্তিপুরের একটি সরকারি বিদ্যালয় শিক্ষকতা করতেন। ২০১৩ সালে ফুলিয়ার এই সরকারি বিদ্যালয় তিনি বদলি হয়ে আসেন। আর তারপর থেকেই স্কুলের ছাত্র-ছাত্রীদের পুনরায় বইমুখী করতে এই অভিনব উদ্যোগ তিনি গ্রহণ করেছেন। অর্ণব বাবু জানান, এই ভাবনা তার এসেছিল প্রথম ছোটবেলায় যখন তার বোন স্কুল থেকে গল্পের বই নিয়ে আসতেন সেই বই তখন অর্ণব বাবু পড়তেন। সেই থেকেই বইয়ের প্রতি ভালবাসা জন্মায় তার। এরপর নিজে যখন শিক্ষক হন তখন সমাজের প্রতি দায়বদ্ধতা থেকেই তার এই ইচ্ছে জন্মায়।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F
ছাত্রছাত্রীরাও খুশি তারা জানাচ্ছে বিদ্যালয়ে লাইব্রেরী থাকলেও তা পাঠ্যসূচী সংক্রান্ত কিংবা পড়াশোনার বিষয় সম্পর্কিত বিভিন্ন কৌতুক মজা হাসি কিংবা ভূতের অথবা রহস্য কিংবা তদন্ত ভিত্তিক গোয়েন্দা গল্পের সম্ভার খুব বেশি পাওয়া যায় না লাইব্রেরীতে কিন্তু এই স্যারের কাছে তা পাওয়া যায়। সুতরাং শিক্ষক দিবসের প্রাক্কালে অর্ণব বাবুর মতো প্রকৃত শিক্ষক সত্যিই বর্তমানে দুর্লভ বলে মনে করছেন ছাত্রছাত্রীদের অভিভাবকেরাও।

Mainak Debnath