গণেশ চতুর্থীতে করুন এই কাজ, হাতে আসবে ‘কুবেরের ধন’! শুভ দিন আসার আগেই জেনে নিন

Ganesh Chaturthi 2024 : গণেশ চতুর্থীতে করুন এই কাজ, হাতে আসবে ‘কুবেরের ধন’! শুভ দিন আসার আগেই জেনে নিন

দূর্বা ছাড়া হিন্দু ধর্ম মতে অনেক দেবদেবীর পুজো সম্পন্ন হয় না। তবে গণেশ পুজোয় দূর্বার বিশেষ গুরুত্ব রয়েছে। আগামী শনিবার পালিত হবে গনেশ পুজো। তার আগে জেনে কিভাবে দূর্বার ব্যবহারে গণপতির আরাধনা করবেন।
আগামী ৭ সেপ্টেম্বর গণেশ চতুর্থী। এইদিন গণপতির পুজোয় মেতে উঠবে গোটাদেশবাসী। যেকোনও পূজার্চনা জাতীয় ধর্মীয় কাজে দূর্বাঘাসের বিশেষ গুরুত্ব রয়েছে।
সনাতন ব্রাহ্মণ ট্রাস্টের সদস্য দামোদর চক্রবর্তী বলছেন, গণেশ চতুর্থীতে অবশ্যই বাড়িতে গণেশের পুজো করুন। কাঠের চৌকির ওপর লাল কাপড় রেখে, তার ওপর গণপতিকে স্থাপন করুন। অবশ্যই গণপতির বামদিকে দূর্বা দিতে ভুলবেন না।
গণপতির আরাধনার মাধ‍্যমে ঋণ থেকে মুক্তি পেতে কীভাবে দূর্বার ব‍্যবহার করতে হবে, তা নিয়ে পরামর্শ দিলেন পুরোহিত। গণেশ পুজোর আগে অবশ‍্যই জেনে নিন এই বিশেষ নিয়ম।
সনাতন ব্রাহ্মণ ট্রাস্টের সদস্য দামোদর চক্রবর্তী জানালেন, ‘‘গণেশ চতুর্থীতে অবশ্যই বাড়িতে গণেশের পুজো করুন। কাঠের চৌকির ওপর লাল কাপড় রেখে, তার ওপর গণপতিকে স্থাপন করুন। অবশ্যই গণপতির বামদিকে দূর্বা দিতে ভুলবেন না।’’
সনাতন ব্রাহ্মণ ট্রাস্টের সদস্য দামোদর চক্রবর্তী জানালেন, ‘‘গণেশ চতুর্থীতে অবশ্যই বাড়িতে গণেশের পুজো করুন। কাঠের চৌকির ওপর লাল কাপড় রেখে, তার ওপর গণপতিকে স্থাপন করুন। অবশ্যই গণপতির বামদিকে দূর্বা দিতে ভুলবেন না।’’
ঋণ থেকে মুক্তি পেতে চাইলে গণপতির আরাধনা করুন। করুন দূর্বার সহজ টোটকা। ঋণ মুক্তির জন্য এদিন গণপতিকে নিবেদন করুন ১১'টি বেসনের লাড্ডু এবং ১০৮'টি দূর্বা।
ঋণ থেকে মুক্তি পেতে চাইলে গণপতির আরাধনা করা উচিত বলেই জানালেন দামোদর চক্রবর্তী। তাঁর মতে, ঋণ মুক্তির জন্য এদিন গণপতিকে নিবেদন করুন ১১’টি বেসনের লাড্ডু এবং ১০৮’টি দূর্বা।
যেকোনও মনস্কামনা পূরণ এবং কার্যসিদ্ধির জন্য দুর্বা ঘাসের টোটকা করতে পারেন গণেশ চতুর্থীতে। ২১টি দুর্বা ঘাস নিয়ে তৈরি করুন একটি সন্ধি। একইভাবে ১১ টি সন্ধি তৈরি করে সেগুলি উমাপুত্রের চরণে নিবেদন করুন। ভগবানকে জানেন আপনার মনস্কামনা। গণপতি আপনার ইচ্ছা পূরণ করবেন।
দামোদর চক্রবর্তীর মতে, যেকোনও মনস্কামনা পূরণ এবং কার্যসিদ্ধির জন্য দুর্বা ঘাসের টোটকা করতে পারেন গণেশ চতুর্থীতে। ২১টি দুর্বা ঘাস নিয়ে তৈরি করুন একটি সন্ধি। একইভাবে ১১ টি সন্ধি তৈরি করে সেগুলি উমাপুত্রের চরণে নিবেদন করুন। ভগবানকে জানেন আপনার মনস্কামনা।
বিশ্বাস করা হয়, ভগবান গণেশকে দূর্বা নিবেদন করলে তিনি অত্যন্ত প্রসন্ন হন। বিশ্বাস, দূর্বা দিয়ে গণেশের পুজো করলে ওই ব্যক্তি কুবেরের সমান ধন-সম্পদ লাভ করেন। তাই অবশ্যই গনেশ চতুর্থীর মত শুভ তিথিতে তাকে দূর্বা অর্পণ করতে ভুলবেন না।
পুরোহিত জানালেন, ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, ভগবান গণেশকে দূর্বা নিবেদন করলে তিনি অত্যন্ত প্রসন্ন হন। বিশ্বাস, দূর্বা দিয়ে গণেশের পুজো করলে ওই ব্যক্তি কুবেরের সমান ধন-সম্পদ লাভ করেন। তাই অবশ্যই গনেশ চতুর্থীর মত শুভ তিথিতে তাকে দূর্বা অর্পণ করতে ভুলবেন না।(দাবিত্যাগ: রাশিচক্র, ধর্ম ও শাস্ত্রের ভিত্তিতে জ্যোতিষী ও আচার্যদের সঙ্গে কথা বলে এই সংবাদে দেওয়া তথ্য লেখা হয়েছে। কোনও ঘটনা, দুর্ঘটনা বা লাভ-ক্ষতি নিছকই কাকতালীয়। জ্যোতিষীদের কাছ থেকে তথ্য নিয়ে সবার স্বার্থে লেখা হয়েছে। নিউজ-18 এই সমস্ত তথ্যের সত্যতা নিশ্চিত করে না।)