খোলা আকাশের নিচে আশ্রয়

Ganga Erosion: লাগাতার গঙ্গার ভাঙন! অসহায় বাসিন্দাদের দিন‌যাপন খোলা আকাশের নীচে

মালদহ: ভেঙেই চলেছে গঙ্গা। একের পর এক বাড়ি চলে যাচ্ছে গঙ্গা গর্ভে। গত প্রায় তিনমাস ধরে লাগাতার ভাঙনের জেরে চরম দূর্ভোগে পড়েছেন নারায়নপুর চরের বাসিন্দারা। বাংলা ও ঝাড়খন্ডের মাঝে গঙ্গা বক্ষে জেগে ওঠা এই নারায়ণপুর চর। মালদহের মানিকচক ব্লকের অন্তর্ভুক্ত এই চর। প্রায় ২০০ টি পরিবারের বসবাস। মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই চরের কোন যোগাযোগ ব্যবস্থা নেই বললেই চলে।

যোগাযোগের ভরসা নৌকা। গত প্রায় তিন মাস ধরে ভাঙন শুরু হয়েছে এই নারায়ণপুর চরে। একের পর এক বাড়ি গঙ্গায় তলিয়ে যাচ্ছে। কোনক্রমে গ্রামের বাসিন্দারা চেষ্টা করছেন বাড়িঘর সরিয়ে নিয়ে অন্যত্র চলে যাওয়ার। কৈলাস চৌধুরী বলেন, গঙ্গা ভাঙনে অর্ধেক বাড়ি তলিয়ে গিয়েছে। বাকি কিছুটা অংশ বাঁচাতে পেরেছি। গঙ্গা থেকে কিছুটা দূরে আশ্রয় নিয়েছি। খুব কষ্টে আছি আমরা। প্রশাসন কোন সাহায্য করছে না।

আরও পড়ুন:বিনামূল্যে মিলছে ওষুধ ও চিকিৎসা পরিষেবা, জনসাধারণের জন্য চালু হল ‘অভয়া ক্লিনিক’

ইচ্ছে থাকলেও উপায় নেই। এই চর থেকে অন্যত্র যাওয়ার কোন উপায় নেই বাসিন্দাদের। প্রতিটি পরিবার নিম্নবিত্ত। মাছ ধরেই কোন রকমের সংসার চলে। গঙ্গায় ভিটেমাটি বাড়িঘর হারিয়ে পরিবারগুলি আশ্রয় নিয়েছে ত্রিপলের ছাউনিতে। প্রায় তিন মাস ধরে ভাঙন হলেও প্রশাসনের পক্ষ থেকে একবারের জন্য কিছু শুকনো খাবার ও প্রতিটি পরিবারকে একটি করে ত্রিপল প্রদান করা হয়েছে। তারপর প্রশাসনের পক্ষ থেকে আর কোনও ব্যবস্থা করা হয়নি ভাঙন কবলিত এই এলাকার বাসিন্দাদের জন্য। এমনটাই অভিযোগ স্থানীয়দের।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

হরষিত সিংহ