মাটির অভাব।

Durga Puja 2024: দুর্গাপুজোর অনুদান ফিরিয়ে দিল আরও একটি ক্লাব, নেপথ্যে বিশেষ কারণ

পূর্ব বর্ধমান: পুজোর অনুদান ফিরিয়ে দিল আরও এক ক্লাব। এবার পূর্ব বর্ধমানের কালনার একটি ক্লাব চিঠি দিয়ে অনুদান না নেওয়ার কথা ঘোষণা করল। আর জি কর-কাণ্ডের প্রতিবাদে আগেই পুজোর অনুদান বয়কট করার ঘোষণা করেছিল রাজ্যের কয়েকটি ক্লাব। এ বার সেই তালিকায় নাম জুড়ল পূর্ব বর্ধমানের কালনার ‘পূর্ব সাতগেছিয়া সংহতি’র। অনুদান প্রত্যাখ্যানের ঘোষণা করেছে তারা। ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘অনিবার্য কারণে’ এ বছর অনুদান তাঁরা নেবেন না। বরং ওই টাকা গরিবের কল্যাণে ব্যয় করা হোক।

আরও পড়ুন: ‘বিয়ে করলে শুধু কাকুকেই করব’! কাকুর গলায় মালা দিয়ে কী বললেন নিজের ভাইঝি?

আরজি কর কাণ্ডের প্রতিবাদে রাজ্যের কয়েকটি ক্লাব অনুদান না নেওয়ার কথা ঘোষণা করেছে। তবে কালনার পূর্ব সাতগেছিয়ার সংহতি টাকা না নেওয়ার পেছনে আরজি কর হাসপাতালের ঘটনার কথা উল্লেখ করেনি। তারা জানিয়েছে, তাদের পুজোর এবার সাতাশ বছর। এত দিন তারা অনুদান নিয়ে এসেছে। তবে এবছর অনিবার্য কারণে তারা এই অর্থ নিতে পারছে না। তারা ওই টাকা গরিবদের কল্যাণে ব্যয় করার পরামর্শ দিয়েছে। অন্য সব নিয়ম মেনেই পুজো করবে তারা। তবে পূর্ব বর্ধমানের আর কোনও ক্লাব অনুদান না নেওয়ার কথা বলেনি।

আরও পড়ুন: পুজোয় ঘুরতে যাওয়ার টিকিট পাচ্ছেন না? হাওড়া থেকে বিশেষ ট্রেনের ঘোষণা, জানুন বিস্তারিত

কালনা থানার আইসিকে এক চিঠিতে তারা জানিয়েছে, ‘আপনার জ্ঞাতার্থে জানাই যে, আমাদের ক্লাব পূর্ব সাতগেছিয়া সংহতি গ্রামবাসীদের নিয়ে প্রতি বছর যে দুর্গাপুজোর আয়োজন করে থাকে, তার এবার ২৭তম বছর। রাজ্য সরকার যখন থেকে দুর্গাপুজোর অনুদান দেওয়া শুরু করেছিল, আমাদের ক্লাব প্রথম থেকেই সেই অনুদান পায়। আপনার কাছে আমাদের বিনীত নিবেদন এই যে, চলতি বছর অনিবার্য কারণে আমরা এই অনুমান গ্রহণে অপারগ। এই অর্থ আপনারা গরিব কল্যাণে উন্নয়নমূলক কাজে ব্যয় করলে আমরা তৃপ্তি পাব ও কৃতজ্ঞ থাকব’।