BS-6 বাইক, গাড়ি কি বন্ধ হয়ে যাবে? BS-7 যুগ আসছে, বড় আপডেট এল সামনে

কলকাতা: বিএস বা ভারত স্টেজ হল নির্গমন মান। যানবাহন থেকে নির্গত ধোঁয়ার কারণে সৃষ্ট দূষণ একটি নির্দিষ্ট মাত্রার বেশি হওয়া উচিত নয়। সেই মাত্রা নির্ধারণ করা হয় বিএস সিস্টেমের মাধ্যমে। একাধিক মানদণ্ড মাথায় রেখে এমিশন স্ট্যান্ডার্ড সেট করে সরকারি সংস্থাগুলি।

ভারতে প্রচলিত বিএস নিয়মগুলি ইউরোপীয় নির্গমন মানের উপর ভিত্তি করে বানানো হয়েছে। বায়ু দূষণ কমাতে বিভিন্ন সময়ে নির্গমন মান আপডেটও করা হয়। ভারত স্টেজ নিয়ম প্রথম চালু করা হয়েছিল ২০০০ সালে। সেই সময় এর নাম দেওয়া হয়েছিল বিএস ১।

আরও পড়ুন- লিকুইড দিয়ে ফোন পরিষ্কার করছেন, ফোনের ফুটোতে প্রবেশ করলেই একেবারে ডেড হবে ফোন

পাঁচ বছর পর ২০০৫ সালে বিএস ২ এবং ২০১০ সালে আসে বিএস ৩ নিয়ম। এর ৭ বছর পর নিয়মে একাধিক বড় বদল এনে চালু হয় বিএস ৪। ২০২০ সালের ১ এপ্রিল থেকে চালু হয়েছে বিএস ৬ রুল। এর মাঝে বিএস ৫ চালু করার কথা থাকলেও তা এড়িয়ে যাওয়া হয়।

বিএস ৬ নিয়মে যানবাহন থেকে নির্গত নাইট্রোজেন অক্সাইড, হাইড্রোকার্বন, পার্টিকুলেট ম্যাটার এবং কার্বন মনোঅক্সাইডের মাত্রা আগের তুলনায় আরও কমানো হয়। ডিজেল ইঞ্জিন চালিত যানবাহনের ক্ষেত্রে পার্টিকুলেট ম্যাটার নির্গমন ৮০ শতাংশ এবং নাইট্রোজেন অক্সাইডের নির্গমন ৭০ শতাংশ হ্রাস করা হয়েছে।

এবার বিএস ৭ রুল চালু হওয়ার কথা। তবে এই নিয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি সরকার। তাই কবে থেকে চালু হবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। পরিবেশ সুরক্ষায় একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। সে কথা মাথায় রেখেই ভবিষ্যতে বিএস ৭ রুল চালুর সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

আরও পড়ুন- আনলিমিটেড কল-এর সুবিধা উঠে যাবে? রিচার্জে আবার বাড়বে খরচ! বড় আপডেট

বিএস নর্মগুলির মূল উদ্দেশ্য হল যানবাহন থেকে নির্গত ধোঁয়া বা দূষণ নিয়ন্ত্রণ করা এবং পরিবেশে ক্ষতিকারক গ্যাসের নির্গমন হ্রাস করা। গাড়ি নির্মাতা সংস্থাগুলি যাতে ভবিষ্যতে আরও দক্ষ এবং পরিবেশবান্ধব ইঞ্জিন তৈরি করে তা নিশ্চিত করতেই এই নিয়ম আনা হয়েছে। সোজা কথায়, যানবাহন থেকে বায়ু দূষণ রোধ করতেই বিএস বা ভারত স্টেজ নিয়ম আনা হয়েছে।