নির্ভুল হতে হবে আবাসের তালিকা, রাজ্যের বরাদ্দের আগে জেলায় জেলায় নির্দেশ দিল নবান্ন

কলকাতা: আবাস যোজনা নিয়ে রাজ্য নতুন করে জেলাশাসকদের সমীক্ষার কাজ শুরু করার নির্দেশ দিল। যদিও এই সমীক্ষার জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর(এসওপি) এখনও তৈর করতে পারেনি রাজ্য পঞ্চায়েত দফতর। তবে জেলাশাসকদের জানিয়ে দেওয়া হয়েছে, এসওপি শীঘ্রই দেওয়া হবে। আগের বার সমীক্ষার জন্য যে প্রস্তুতি নেওয়া হয়েছিল তারওপর ভিত্তি করেই কাজ শুরু করতে বলা হয়েছে। এ নিয়ে শীঘ্রই রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ জেলাশাসকদের সঙ্গে বৈঠক করবেন বলে জেলাশাসকদের এই বার্তায় জানিয়েছে পঞ্চায়েত দফতর।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ পুজোর আগেই আবাস যোজনায় উপভোক্তাদের তালিকা তৈরি করতে হবে। উপভোক্তাদের তালিকা যেন ১০০ শতাংশ নির্ভুল হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে।এজন্য জেলাশাসকদের প্রতিটি পঞ্চায়েত ভিত্তিক অন্তত একটি স্থায়ী সমীক্ষক দল গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। এই দলে অবশ্যই করে সংশ্লিষ্ট পঞ্চায়েতের আধিকারিকদের রাখতে হবে। যদিও বিস্তারিত পরে জানিয়ে দেওয়া হবে বলে জেলাশাসকদের জানিয়েছে রাজ্যের পঞ্চায়েত দফতর।

আরও পড়ুন: ‘নমস্কার কুণালদা’, তৃণমূল নেতাকে জবাব দিলেন দেব! কথার লড়াইয়ে অস্বস্তিতে শাসক দল

প্রসঙ্গত, আবাস যোজনার উপভোক্তাদের তালিকা নিয়ে বিভিন্ন সময় প্রশ্ন তুলেছিল কেন্দ্র। প্রশ্ন তুলেছে বিরোধীরা ও।এ জন্য এই কে্ন্দ্রীয় প্রকল্পে বরাদ্দ বন্ধ করে দিয়েছে বলেও অভিযোগ।কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের অভিযোগ ছিল, উপভোক্তা তালিকায় বহু ভুয়ো নাম রয়েছে। যাদের বাড়ি রয়েছে এমন লোকের নামও ঠাঁই পেয়েছিল। একই পরিবারের একাধিক ব্যক্তি অথবা আগে এই প্রল্পের টাকা পেয়েও বাড়ি তৈরি করেননি,আবার বাড়ি তৈরির টাকা পেতে প্রভাব খাটিয়ে পঞ্চায়েতের তালিকায় নাম বসিয়েছেন, এরকম অভিযোগও এসেছে।

কেন্দ্র বরাদ্দ বন্ধ রাখায়, এবার রাজ্য নিজের পকেট থেকে এই প্রকল্পের জন্য অর্থ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছরের শেষে এই টাকা বরাদ্দ করতে পারে রাজ্য। তাই একশো শতাংশ নির্ভুল তালিকা তৈরির উপর গুরুত্ব দিচ্ছে নবান্ন। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, ডিসেম্বর থেকেই আবাস যোজনার প্রথম কিস্তির টাকা দেওয়া হবে। সোমবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যস্তরে প্রশাসনিক বৈঠক করবেন। তার আগেই তৎপরতা শুরু রাজ্যের পঞ্চায়েত দপ্তরের।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়