রোজ ছোট্টো এক দুটো দানা!

Benefits Of Dates: রোজ ছোট্টো এক দুটো দানা! উপকার ভাবনাতীত! ঝপঝপ করে কমবে ওজন!শক্তি হবে লোহার মতো

মিষ্টি জাতীয় জিনিস সাধারণত স্বাস্থ্যকর খাবারে অন্তর্ভুক্ত করা হয় না, তবে খেজুর এমন একটি ফল যার প্রাকৃতিক চিনি আমাদের জন্য উপকারী। এছাড়া, এতে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের জন্য উপকারী। আসুন জেনে নেওয়া যাক ডায়েটিশিয়ান আয়ুশি যাদবের কাছ থেকে কেন আমাদের খেজুর খাওয়া উচিত।
মিষ্টি জাতীয় জিনিস সাধারণত স্বাস্থ্যকর খাবারে অন্তর্ভুক্ত করা হয় না, তবে খেজুর এমন একটি ফল যার প্রাকৃতিক চিনি আমাদের জন্য উপকারী। এছাড়া, এতে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় যা শরীরের জন্য উপকারী। আসুন জেনে নেওয়া যাক ডায়েটিশিয়ান আয়ুশি যাদবের কাছ থেকে কেন আমাদের খেজুর খাওয়া উচিত।
১. হাড় মজবুত করতে কার্যকরীখেজুরে উপস্থিত লবণ হাড় মজবুত করতে সাহায্য করে। এতে রয়েছে ক্যালসিয়াম, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ এবং কপার যা হাড়কে মজবুত করে। অর্থাৎ খেজুর খেলে শরীর শক্তিশালী হয়ে উঠতে পারে।
১. হাড় মজবুত করতে কার্যকরী
খেজুরে উপস্থিত লবণ হাড় মজবুত করতে সাহায্য করে। এতে রয়েছে ক্যালসিয়াম, সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ এবং কপার যা হাড়কে মজবুত করে। অর্থাৎ খেজুর খেলে শরীর শক্তিশালী হয়ে উঠতে পারে।
২. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়কখেজুর খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে প্রচুর পরিমাণে গ্লুকোজ এবং ফ্রুক্টোজ রয়েছে, তাই আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বিশেষ করে পরিবর্তনশীল আবহাওয়ায় কারণে সংক্রমণ থেকে রক্ষা পেতে পারেন।
২. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক
খেজুর খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে প্রচুর পরিমাণে গ্লুকোজ এবং ফ্রুক্টোজ রয়েছে, তাই আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বিশেষ করে পরিবর্তনশীল আবহাওয়ায় কারণে সংক্রমণ থেকে রক্ষা পেতে পারেন।
৩. ত্বকের জন্য উপকারীত্বকের জন্যও খেজুর খুবই উপকারী। খেজুর খেলে মুখ ফর্সা হয় এবং ত্বক ফর্সা হয়। যারা প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বক পেতে চান তাঁদের নিয়মিত খেজুর খাওয়া উচিত।
৩. ত্বকের জন্য উপকারী
ত্বকের জন্যও খেজুর খুবই উপকারী। খেজুর খেলে মুখ ফর্সা হয় এবং ত্বক ফর্সা হয়। যারা প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বক পেতে চান তাঁদের নিয়মিত খেজুর খাওয়া উচিত।
৪. ওজন বৃদ্ধিতে কার্যকরীআপনার ওজন কম হলে খেজুর খাওয়া আপনার জন্য উপকারী। এতে রয়েছে প্রাকৃতিক চিনি, ভিটামিন এবং অনেক প্রয়োজনীয় প্রোটিন যা ওজন বাড়াতে সাহায্য করে। আপনি যদি খুব রোগা হন তাহলে প্রতিদিন চার থেকে পাঁচটি খেজুর খাওয়া শুরু করুন। আপনি কিছু দিন পরে ফলাফল দেখতে শুরু করবেন।
৪. ওজন বৃদ্ধিতে কার্যকরী
আপনার ওজন কম হলে খেজুর খাওয়া আপনার জন্য উপকারী। এতে রয়েছে প্রাকৃতিক চিনি, ভিটামিন এবং অনেক প্রয়োজনীয় প্রোটিন যা ওজন বাড়াতে সাহায্য করে। আপনি যদি খুব রোগা হন তাহলে প্রতিদিন চার থেকে পাঁচটি খেজুর খাওয়া শুরু করুন। আপনি কিছু দিন পরে ফলাফল দেখতে শুরু করবেন।
৫. ফল যা তাৎক্ষণিক শক্তি দেয়খেজুরে পর্যাপ্ত পরিমাণে গ্লুকোজ, ফ্রুক্টোজ এবং সুক্রোজ পাওয়া যায়। তাই তাৎক্ষণিক শক্তির জন্য-এর এটি খাওয়া খুবই উপকারী। এটি খাওয়ার পরে আপনি অবিলম্বে শক্তি পাবেন। ( Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)
৫. ফল যা তাৎক্ষণিক শক্তি দেয়
খেজুরে পর্যাপ্ত পরিমাণে গ্লুকোজ, ফ্রুক্টোজ এবং সুক্রোজ পাওয়া যায়। তাই তাৎক্ষণিক শক্তির জন্য-এর এটি খাওয়া খুবই উপকারী। এটি খাওয়ার পরে আপনি অবিলম্বে শক্তি পাবেন। ( Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)