টুরিস্ট পুলিশ টিমের সদস্যরা

Birbhum News: শান্তিনিকেতনের পর্যটকদের জন্য অভিনব উদ্যোগ বীরভূম জেলা পুলিশের

বীরভূম: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বোলপুর শান্তিনিকেতন ঘুরতে দেশ বিদেশ ছেড়ে বহু পর্যটক আসেন। এবার তাদের জন্য এক ফোনেই মিলবে সহায়তা। একদিকে ইউনেসকোর বিশ্ব ঐতিহ্য তালিকায় শান্তিনিকেতন।অন্যদিকে দূর দূরান্ত থেকে আগত পর্যটকদের অন্যতম প্রিয় এবং প্রাণের জায়গা। মূলত দুর্গাপুজোর কথা মাথায় রেখেই শান্তিনিকেতনের আশ্রম চত্বর, সোনাঝুরি হাট সংলগ্ন এলাকায় বীরভূম জেলা পুলিশের উদ্যোগে শুরু হল টুরিস্ট পুলিশ কর্মসূচি। পর্যটকদের নিরাপত্তা বাড়ানোর সঙ্গে ১৮ জন সিভিক ভলান্টিয়ার ও পুলিশ কর্মীদের যৌথভাবে একটি বিশেষ টিম গঠন করা হয়েছে।

আরও পড়ুন: পলিগ্রাফ টেস্টে কী প্রশ্ন করা হয় সঞ্জয়কে? RG Kar মামলার সুপ্রিম শুনানির আগেই ফাঁস

টুরিস্ট পুলিশের কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেন বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার রানা মুখোপাধ্যায়, মহকুমা পুলিশ আধিকারিক রিকি আগরওয়াল-সহ পুলিশ টিমের সদস্যরা। দুটি বাইকে করে পুলিশ কর্মীরা শান্তিনিকেতনের আশ্রম চত্বর, সোনাঝুরি হাট,শ্রীনিকেতন- সহ বিশ্বভারতী ক্যাম্পাসে স্থানীয় বাসিন্দাদের সুবিধা অসুবিধা ছাড়াও পর্যটকদের পরিষেবা দিতে প্রদক্ষিণ করবেন।এছাড়াও সোনাঝুরি হাট, পোস্ট অফিস মোড়-সহ আশ্রম চত্বরে ২৪ ঘণ্টা পুলিশি নজরদারি থাকবে।এদিন দূর দূরান্তের পর্যটক ছাড়াও স্থানীয় বাসিন্দাদের সমস্যা সমাধানে একটি হেল্প নম্বর চালু করেন বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার। হেল্প নম্বরটি ৭৮১২০০১১২০।

আরও পড়ুন: ১০০০ টাকা নিয়ে এই দেশে গেলেই হবে ৩ লাখ, সস্তায় ছবির মতো সুন্দর বিদেশ ঘুরতে যাবেন নাকি?

ফোন পাওয়া মাত্রই দায়িত্বপ্রাপ্ত পুলিশকর্মীরা ছুটে আসবেন এবং প্রয়োজনীয় সহায়তা দেবেন বলে জানা গিয়েছে। বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার রানা মুখোপাধ্যায় জানান, “শান্তিনিকেতন এবং তারাপীঠ নিয়ে বারবার আগ্রহ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় উদ্বোধন করা হল টুরিস্ট পুলিশের কর্মসূচি। দূর দূরান্তের দেশ- বিদেশের পর্যটকেরা ছাড়াও যাঁরা শান্তিনিকেতনে হস্তশিল্পী ও ব্যবসায়ী রয়েছেন, তাঁদের সম্পূর্ণ সুরক্ষার পরিবেশ দিতে বদ্ধপরিকর জেলা পুলিশ প্রশাসন। যেখানে তাঁরা অবাধে ব্যবসা করতে পারবেন। নিজেদের ইচ্ছামতো শান্তিনিকেতনে পর্যটকেরা পরিদর্শন করতে পারবেন কোনও সমস্যা ছাড়া।”

অফিস মোড়ে ও সোনাঝুরি হাটে সারা বছর ২৪ ঘণ্টা পরিষেবা দেবেন।যে কোনও সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গেই সহযোগিতা করবেন টুরিস্ট পুলিশের দায়িত্বে থাকা পুলিশ কর্মীরা। টুরিস্ট পুলিশ লেখা জ্যাকেট পরে থাকা পুলিশকর্মীদের সহজেই চিহ্নিত করতেও সহজ হবে সকলের।