আকাশে রঙবেরঙের বহু রকমের ঘুড়ি উড়তে দেখে, জানুন কোন ঘুড়ির কি নাম

Knowledge story: ক’দিন পরেই আকাশের দখল নেবে পেটকাটি চাঁদিয়ালরা! জানেন কি কোন ঘুড়ির কী নাম?

ঘুড়ির জন্ম ৪০০ খ্রিস্টপূর্বাব্দে গ্রিসের টারাস্টাস শহর থেকে ঘুড়ির চল। সেই থেকে সারা বিশ্বজুড়ে ঘুড়ি ওড়ানোর চল। কত রকমের যে ঘুড়ি রয়েছে তার ঠিক নেই। মুখপোড়া বগ্গা মোমবাতি চাঁদিয়াল বলমার পেটকাটি চৌরঙ্গী মতো ঘুরি বেশি পরিচিত।
ঘুড়ির জন্ম ৪০০ খ্রিস্টপূর্বাব্দে, গ্রিসের টারাস্টাস শহর থেকে ঘুড়ির চল। সেই থেকে সারা বিশ্ব জুড়ে ঘুড়ি ওড়ানোর চল। কত রকমের যে ঘুড়ি রয়েছে তার ঠিক নেই। মুখপোড়া বগ্গা, মোমবাতি, চাঁদিয়াল, বলমার, পেটকাটি, চৌরঙ্গীরীোূ মতো ঘুরি বেশি পরিচিত।
বলমার চৌকা আকৃতি ঘড়ি গোটা শরীর এক কালার ঠিক মধ্যভাগে আলাদা রঙের গোল অর্থাৎ বলাকৃতি। সময় এই বলা আকৃতির বিভিন্ন রঙ দেখা যায়।
বলমার চৌকা আকৃতি ঘড়ি গোটা শরীর এক কালার ঠিক মধ্যভাগে আলাদা রঙের গোল অর্থাৎ বলাকৃতি। সময় এই বলা আকৃতির বিভিন্ন রঙ দেখা যায়।
মুখপোড়া চোকাকৃতি ঘুড়ির গোটা শরীর একটি কালার। সময়ে লেজ আলাদা কালার বা গোটা শরীর কালার হয়ে থাকে। অর্ধ গোলাকৃতি মাথার দিকের অন্য কালার। এদিকে কোথাও গ্লাস চাঁদ মার্কও বলা হয়ে থাকে।
মুখপোড়া চোকাকৃতি ঘুড়ির গোটা শরীর একটি কালার। সময়ে লেজ আলাদা রঙের বা গোটা শরীর কালার হয়ে থাকে। অর্ধ গোলাকৃতি মাথার দিকের অন্য রঙের। এদিকে কোথাও গ্লাস চাঁদ মার্কও বলা হয়ে থাকে।
মোমবাতি এই মার্কা ঘুড়ির প্রতি আকর্ষণ এক অন্য মাত্রায়। চৌকা আকৃতি ঘুড়ির মাথা থেকে লেজ পর্যন্ত লম্বা চেতকাঠি বরাবর সরু এক কালার। আর দুই পাস অন্য কালার।
মোমবাতি এই মার্কা ঘুড়ির প্রতি আকর্ষণ এক অন্য মাত্রায়। চৌকা আকৃতি ঘুড়ির মাথা থেকে লেজ পর্যন্ত লম্বা চেতকাঠি বরাবর সরু এক রঙের। আর দুই পাস অন্য রঙের।
পেটকাটি ' খুব পরিচিত একটি ঘুড়ি। চৌকা আকৃতি আড়াআড়ি দুইভাগ। দুই ভাগে দুই রঙের।
পেটকাটি ‘ খুব পরিচিত একটি ঘুড়ি। চৌকা আকৃতি আড়াআড়ি দুইভাগ। দুই ভাগে দুই রঙের।
ভেরিয়াল বা তিনপেরে চৌকা আকৃতি ঘুড়ি তিন রঙের হতে দেখা যায়।
ভেরিয়াল বা তিনপেরে চৌকা আকৃতি ঘুড়ি তিন রঙের হতে দেখা যায়।
চাপরাশ ' অনেকটা পেটকাটির মত, তবে আড়াড়ি দুই ভাগের মাঝে অন্য রঙ থাকে।
চাপরাশ  অনেকটা পেটকাটির মত, তবে আড়াড়ি দুই ভাগের মাঝে অন্য রঙ থাকে।
ময়ূরপঙ্খী চৌকাকৃতি ঘুড়ির মাথার দিক থেকে ঘুড়ির ধার বরাব দুই দিকে এক রকমের কালার। মাথা থেকে লেজ পর্যন্ত অন্য একটি কালার।
ময়ূরপঙ্খী  চৌকাকৃতি ঘুড়ির মাথার দিক থেকে ঘুড়ির ধার বরাব দুই দিকে এক রকমের কালার। মাথা থেকে লেজ পর্যন্ত অন্য একটি কালার।
বিশ্বকর্মা বা মকর সংক্রান্তি মানেই আকাশ জুড়ে চাঁদিয়াল পেটকাটি বলমার মুখপোড়া চৌরঙ্গী মোমবাতি ময়ূরপঙ্খীর দাপাদাপি। এক-দু'দশক আগে পর্যন্ত ময়ূরপঙ্খী চাঁদিয়াল বলমারের দু'পেরে চৌরঙ্গী কাঁচি তিনপেরে মুখপোড়া গোঁপচাঁদ ঘুড়ি নিয়ে কাড়াকাড়ি লেগে যেত। এখনকার বহু ছেলেদের এসব হয়তো অজানা। তবে আজও একাংশের মানুষের মধ্যে ঘড়ি নিয়ে কৌতল লেগেই রয়েছে।
বিশ্বকর্মা বা মকর সংক্রান্তি মানেই আকাশ জুড়ে চাঁদিয়াল, পেটকাটি, বলমার, মুখপোড়া, চৌরঙ্গী, মোমবাতি, ময়ূরপঙ্খীর দাপাদাপি।
এক-দু’দশক আগে পর্যন্ত ময়ূরপঙ্খী, চাঁদিয়াল, বলমারের ঘুড়ি নিয়ে কাড়াকাড়ি লেগে যেত। এখনকার বহু ছেলেদের এসব হয়তো অজানা। তবে আজও একাংশের মানুষের মধ্যে ঘড়ি নিয়ে কৌতূহল লেগেই রয়েছে।