ভারত-পাক তারকাদের দেখা যাবে একসঙ্গে?

Afro-Asian Cup 2024 : একই টিমে আফ্রিদি-বুমরা? রোহিত-কোহলির সঙ্গী বাবর-রিজওয়ান! ভারত-পাক ক্রিকেটারদের একসঙ্গে দেখা যাবে এই টুর্নামেন্টে?

নয়াদিল্লি : বছর দশেক আগের কথা। একই টিমের জার্সিতে খেলতে নেমেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, শাহিদ আফ্রিদি, শোয়েব আখতারের মতো তারকারা। সময় বদলেছে। ফের এক টিমে কি খেলতে দেখা যাবে ভারত-পাকিস্তানের সুপারস্টারদের? এখনই কিছু চূড়ান্ত না হলেও সেই সম্ভাবনা বেশ উজ্জ্বল।

২০০৫ এবং ২০০৭ সালে দুটি ক্রিকেট সিরিজের আয়োজন করা হয়েছিল। যে টুর্নামেন্টে কাঁধে কাধ মিলিয়ে খেলেছিলেন সৌরভ, দ্রাবিড়, আফ্রিদি, শোয়েব আখতারের মতো তারকা। সিরিজটি মূলত ছিল এশিয়া একাদশ বনাম আফ্রিকা একাদশের মধ্যে। অ্য়াফ্রো-এশিয়া নামের ওই টুর্নামেন্টে ক্রিকেটাররা নিজেদের মহাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন। টুর্নামেন্ট ঘিরে সাধারণ মানুষের আগ্রহও ছিল তুঙ্গে।

আরও খবর : আন্দ্রে রাসেলকে ছাড়ছে কেকেআর! এত বড় চমক! নাইটদের গোপন প্ল্যান ‘এটাই’!

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের খেলোয়াড়দের নিয়ে তৈরি হয়েছিল এশিয়া একাদশ। আফ্রিকা একাদশে মূলত দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে এবং কেনিয়ার ক্রিকেটাররা অংশ নিয়েছিলেন।

২০০৫ সালে, তিন ম্যাচের ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হয়েছিল। সিরিজের ফলাফল ছিল ১-১। দুই বছর পর ফের সিরিজটি অনুষ্ঠিত হয়। এশিয়া একাদশ খুব সহজেই টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ জিতেছিল। সিরিজ তারপর আর হল না কেন? জানা গিয়েছে, ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকে যাওয়ায় বিষয়টি আর এগোয়নি, সঙ্গে ছিল সম্প্রচার সংক্রান্ত সমস্য়াও।

আরও খবর : কোটি কোটি টাকা রোজগারের পরেও শেষ জীবনে দেউলিয়া হয়ে যান এই ৫ ক্রিকেটার, তালিকায় রয়েছেন এক ভারতীয়ও

প্রায ২৩ বছর পর ফের টুর্নামেন্ট শুরুর সম্ভাবনা উজ্জ্বল। ফোর্বসের তরফে জানানো হয়েছে, সেই টুর্নামেন্ট এবার ফিরলেও সেটা শুধু টি-২০ ফরম্য়াটেই হতে পারে। তবে কবে থেকে শুরু হবে, সেই ব্য়াপারে কিছু উল্লেখ করা হয়নি।

আফ্রিকা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এসিএ) প্রাক্তন চেয়ারম্যান সুমোদ দামোদর ফোর্বসকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, “টুর্নামেন্টটি শুরু হওয়ার পরও আর না এগোনোয় আমি ব্যক্তিগতভাবে খুব কষ্ট পেয়েছিলাম৷, তবে ব্যাপারটা আবার শুরু হলে ভালোই হবে৷ সেই সম্ভাবনাও উজ্জ্বল৷ দেখা যাক এবার কী হয়। তবে আমাদের আরও বেশি করে দায়িত্ব নিতে হবে এবার।”

এতটা আত্মবিশ্বাসের কারণ? দামোদর জানিয়েছেন, “আইসিসির চেয়ারম্য়ান জয় শাহ এবং এসিসি-এর (এশিয়ান ক্রিকেট কাউন্সি) প্রধান ব্য়াপারটা নিয়ে যথেষ্ট আগ্রহ প্রকাশ করেছেন। আশা করি ওদের হাত ধরেই অ্য়াফ্রো-এশিয়া কাপ ফিরবে।”

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ অনেক দিন ধরেই বন্ধ৷ ২০২৫ চ্য়াম্পিয়ন্স ট্রফি এবার পাকিস্তানে হচ্ছে। সেখানেও ভারতীয় দল যাচ্ছে না বলেই খবর। পরিস্থিতি সামলাতে মাঠে নামতে হয়েছে আইসিসিকে। তবে অ্য়াফ্রো-এশিয়া কাপ শুরু হলে ভারত-পাকিস্তানের চলতি সম্পর্কের বরফ হয়তো গলবে। একই টিমে দেখতে পাওয়া যাবে শাহিন আফ্রিদি ও জসপ্রীত বুমরাকে। কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে দেখা যেতে পারে রোহিত-বাবরকেও। দামোদরের জানিয়েছেন, জয় শাহ এবং মাহিন্দা ক্রিকেটের জন্য় নতুন কিছু করতে চায়। অ্য়াফ্রো-এশিয়া কাপ ফিরলে সেটা ক্রিকেটের জন্য় ভালো বিজ্ঞাপন হবে।